default-image

সম্প্রতি নতুন উদ্ভাবনী পণ্য হিসেবে নেটইঞ্জিন ৮০০০ সিরিজের রাউটার তৈরি করে ইনোভেশন লিডারশিপ পুরস্কার পেল হুয়াওয়ে। সম্প্রতি পরামর্শক সংস্থা ফ্রন্ট অ্যান্ড সুলিভান বেস্ট প্র্যাকটিস অ্যাওয়ার্ড অনুষ্ঠানে হুয়াওয়েকে এ পুরস্কার দেওয়া হয়। হুয়াওয়ের দাবি, সিরিজটি বাজারের ১৪.৪টি গতি সরবরাহকৃত প্রথম রাউটার, যা গড়ে ১.৫ গুণ বেশি দ্রুততার সঙ্গে সেবা দিতে পারে।

৫জি এবং ক্লাউডের যুগে আইপি বহনকারী নেটওয়ার্ক মোবাইল, বাসস্থান, ব্যক্তিগত লাইনের মতো বিভিন্ন ডিজিটাল সেবা দিচ্ছে। কিন্তু বৃহত্তর ক্যাপাসিটি, মাল্টিনেটওয়ার্ক কনভারজেন্স, সার্ভিস লেভেল এগ্রিমেন্ট (এসএলএ) এবং দক্ষ পরিচালনা ও রক্ষণাবেক্ষণের অভাবে আইপি বাহক নেটওয়ার্ককে সমস্যায় পড়তে হয়। নতুন সিরিজের রাউটারের মাধ্যমে হুয়াওয়ে এসআরভিসি পাওয়ার ইন্টেলিজেন্ট কানেকশন এবং কৃত্রিম বৃদ্ধিমত্তানির্ভর সব ধরনের বুস্টেড পরিচালনা ও রক্ষণাবেক্ষণ প্রক্রিয়াকে এক প্ল্যাটফর্মে নিয়ে এসেছে। এই সিরিজটি মেট্রো কোর, এগ্রিগেশন, ডিসি গেটওয়ে এবং আন্তর্জাতিক গেটওয়ের ক্ষেত্রে প্রযোজ্য। এই ফোর-ইন-ওয়ান প্ল্যাটফর্মটি সব পরিস্থিতিতে নেটওয়ার্ক নোড স্থাপন এবং জটিলতা নিরসনে ভূমিকা রাখছে।

৮০০০ সিরিজের রাউটারগুলো একই সঙ্গে নেটওয়ার্ক স্লাইসিং, বহু পরিষেবা বহন এবং বিভিন্ন কাজে সহযোগিতা করছে। এসআরভি-৬ সংযোগগুলো সব ডোমেইনের সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হওয়ায় মিনিটের মধ্যেই দ্রুত সেবা প্রদান এবং ক্লাউডে ওয়ান-হোপে প্রবেশ করতে সক্ষম হচ্ছে।

ফ্রস্ট অ্যান্ড সুলিভানের মতে, বাজারে বর্তমান সেবা ও পণ্যগুলো এই ৫জি এবং ক্লাউডের ক্ষেত্রে পরিপূর্ণ সেবা দেওয়ার ক্ষেত্রে মেট্রো নেটওয়ার্ক ট্রাফিক এবং দিকনির্দেশনায় অনিশ্চয়তা নিয়ে এসেছে। অপারেটরদের আরও দ্রুত এবং নির্ভরযোগ্য পদ্ধতিতে নতুন পরিষেবা সরবরাহ করতে ভেন্ডারদের ধারাবাহিকভাবে নতুন উদ্ভাবন প্রয়োজন। প্রযুক্তি ও পণ্য, গবেষণা ও বিকাশ, দক্ষতা, ইন্ডাস্ট্রি লিডারশিপ, ওয়্যারলেস ব্র্যান্ডের প্রভাব ইত্যাদির ওপর বিশ্লেষণ করার পরে, ফ্রস্ট এবং সুলিভান নির্ধারণ করেছে হুয়াওয়ের নেটইঞ্জিন ৮০০০ সিরিজটি একটি সর্বাধুনিক বুদ্ধিমত্তার মেট্রো রাউটার।

হুয়াওয়ের সার্ভিস রাউটার ডোমেইনের প্রেসিডেন্ট হাংক চেন বলেন, ‘হুয়াওয়ে ১৯৯৫ সাল থেকে রাউটার গবেষণা ও উন্নয়নের (আর অ্যান্ড ডি) সঙ্গে সম্পৃক্ত। হুয়াওয়ে ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্কফোর্সে (আইইটিএফ) এসআরভি স্ট্যান্ডার্ড প্রয়োগের জন্য সক্রিয়ভাবে প্রচারণা করছে।

৫জি সুবিধা প্রদানের জন্য হুয়াওয়ে ২০১৯ সালের এপ্রিলে প্যারিসে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কংগ্রেসে প্রথম ইন্টেলিজেন্ট মেট্রো রাউটার সার্ভিসটি চালু করে। রাউটারটি ৫জির ব্যাপক চাহিদা পূরণ করতে সম্পূর্ণভাবে সক্ষম।

জিএসএমএ এর গবেষণা বলছে, ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী ১৩৬ কোটি ৫জি ব্যবহারকৃত মোবাইল এবং ১৩০ কোটি ৫জি ব্যবহারকারী থাকবে। মোট পুরো মোবাইল নেটওয়ার্কের ৪০ শতাংশ ৫জি নেটওয়ার্কের আওতায় আসবে। গার্টনার পূর্বাভাস বলছে, ২০২১ সালের মধ্যে আইওটি সংযোগের ২৫০ কোটিতে পৌঁছাবে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন