default-image

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি রাস্তা ধরে ফুরফুরে মেজাজে হেঁটে যাচ্ছেন এক নারী। সঙ্গে গলায় দড়ি বাঁধা কুকুর। আবহাওয়া চমৎকার। ফুরফুরে হাওয়ায় উড়ছে তাঁর চুল। যেকোনো রৌদ্রোজ্জ্বল দিনে এমনই তো হওয়ার কথা। তবু পথে সবাই থেমে থেমে দেখছেন। ফোন বের করে ছবি তুলছেন, ভিডিও করছেন। এক ফাঁকে পুলিশ এসেও কী সব যেন জেনে গেল।

এমন ভিডিও কয়েক দিন আগে ইউটিউবে দেখা যায়, ছড়িয়ে পড়ে টুইটারে। সে নারীর সঙ্গে থাকা কুকুরটি আসলে একটি রোবট। বোস্টন ডাইনামিকস নামের প্রতিষ্ঠানের তৈরি। অদ্ভুত সব কৌশল তার জানা।

আগে ঠিক এমনই রোবট কুকুর দেখা গেছে মহাকাশবিষয়ক পরীক্ষায় কিংবা অপরাধী শনাক্তে। তবে সমুদ্রসৈকতে পোষা কুকুরের আদলে হেঁটে বেড়াতে দেখা যায়নি।

default-image

বোস্টন ডাইনামিকসের রোবটটির সাধারণ নাম ‘স্পট’। তবে ভিডিওর রোবট কুকুরটির মালিক তার নাম রেখেছে ‘স্ক্র্যাপি’। সেটি বেশ কারিকুরি দেখাতে পারে। বসতে বললে বসে, নির্দেশনা মেনে বাধা টপকায়, আবার সামনে মানুষ এলে পাশ কাটিয়ে যায়। যেন পুরোদস্তুর প্রশিক্ষিত পোষা কুকুর।

বিজ্ঞাপন

২০১৫ সাল থেকে রোবটটির কাজ শুরু করে বোস্টন ডাইনামিকস। দীর্ঘদিন পরীক্ষামূলক পর্যায়ে রাখার পর গত বছর জুনে বাজারে ছাড়া হয়। মূল উদ্দেশ্য সাধারণ মানুষ যেন পোষা প্রাণী হিসেবে কিনতে পারে। এমন কুকুর, যেটির মরণ নেই, আপনি চান না এমন কিছু করবে না আর যাঁদের কুকুরে অ্যালার্জি আছে, তাঁরাও নিরাপদ।

default-image

স্ক্র্যাপির নিজস্ব ইউটিউব চ্যানেল আছে। মালিকের সঙ্গে যাওয়া অভিযানগুলোর ভিডিও সেখানে পোস্ট করা হয়।

রোবটটির কিনতে হলে খরচ করতে হবে ৭৫ হাজার ডলার। টাকায় সাড়ে ৬৩ লাখের কিছু বেশি।

সূত্র: ডেইলি মেইল

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন