default-image

মোবাইল ফোনের ছোট পর্দায় টেক্সট পড়তে সমস্যা হয়। দীর্ঘ পিডিএফ ফাইল পড়ার সময় সমস্যা হয় সবচেয়ে বেশি। সফটওয়্যার নির্মাতা অ্যাডোব সম্প্রতি লিকুইড মোড নামের একটি সুবিধা চালুর ঘোষণা দিয়েছে, যাতে ছোট পর্দায় টেক্সট পড়ার অভিজ্ঞতা ভালো হবে। লিকুইডে বিশেষ এআই ফ্রেমওয়ার্ক ব্যবহার করছে অ্যাডোব, যা পিডিএফ কাঠামো ধরতে পারে।

অ্যাডোব বলেছে, মোবাইলে কনটেন্ট পড়ার বিষয়টি দীর্ঘদিনের কষ্টকর অভিজ্ঞতা। যেসব ডকুমেন্ট বা নথি দীর্ঘ ও শব্দসংখ্যা বেশি, তা পড়তে বেশি অসুবিধা হয়। লিকুইড মোড সুবিধাটি সবার আগে আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের অ্যাডোব অ্যাক্রোব্যাট রিডার মোবাইল অ্যাপে উন্মুক্ত হবে।

বিজ্ঞাপন

গুগল প্লে স্টোর-সমর্থিত ক্রোমবুকে এটি পাওয়া যাবে। পরে এ সুবিধা ডেস্কটপ ও ব্রাউজারে পাওয়া যাবে। লিকুইড মোড সুবিধাটি স্বয়ংক্রিয়ভাবে রিফরম্যাট টেক্সট, ছবি ও টেবিল দেখাবে, যাতে দ্রুত নেভিগেশন করা যায় এবং ছোট স্ক্রিনে ডকুমেন্ট পড়া যায়।

লিকুইড মোডে ব্যবহার করা হবে অ্যাডোবের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সেনসেই এবং ব্যাকগ্রাউন্ডে মেশিন লার্নিং (এমএল) প্রযুক্তি। এতে সহজেই পিডিএফের বিভিন্ন অংশ, যেমন: শিরোনাম, অনুচ্ছেদ, ছবি, তালিকা, টেবিলের মতো অংশ শনাক্ত করতে পারবে। এতে টেক্সট খোঁজার সুবিধাও থাকবে। ফন্টের আকার, শব্দের মধ্যে ফাঁক তৈরির মতো কাজগুলো সহজ হবে।

অ্যাডোবের তথ্য অনুযায়ী, যাঁর মোবাইল স্ক্রিনে টেক্সট খুব ছোট দেখেন, এটি তাঁদের জন্য কাজে লাগবে। লিকুইড মোডে পিনচিয় ও জুমিং ফিচারের প্রয়োজন শেষ হবে।

মন্তব্য পড়ুন 0