default-image

স্পর্শহীন লেনদেন ব্যবস্থা ‘বাংলা কিউআর’ চালু করল এসএসএলকমার্জ। রাজধানীর গুলশান ১-এর সুপারশপ স্বপ্ন এবং বনানীর ফাস্ট ফুড রেস্তোরাঁ বার্গার কিংয়ে ক্রেতাদের বাংলা কিউআর দিয়ে মূল্য পরিশোধের মাধ্যমে সম্প্রতি এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এসএসএলকমার্জ।

স্বপ্ন আউটলেটে এসএসএলকমার্জের পরিচালক মোহাম্মদ শাহজাদা রেদওয়ান স্মারক বাংলা কিউআর হস্তান্তর করেন স্বপ্নের অপারেশনস ডিরেক্টর আবু নাসেরের কাছে। আর বার্গার কিংয়ের আউটলেটে এসএসএলকমার্জের উপমহাব্যবস্থাপক ইফতেখার আলম স্মারক বাংলা কিউআর হস্তান্তর করেন বার্গার কিংয়ের রেস্তোরাঁ অপারেশনস তানভীর আখতারের কাছে। উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন এসএসএলকমার্জের ব্যবস্থাপনা পরিচালক এবং ইস্টার্ণ ব্যাংক লিমিটেড, ভিসা ও বাংলাদেশ ব্যাংকের অতিথিরা।

বাংলা কিউআর চালুর বিষয়ে এসএসএলকমার্জের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন, ‘কিউআর লেনদেন আমাদের ক্যাশলেস ভবিষ্যতের দিকে নিয়ে যাবে যেখানে রাস্তার পাশের চায়ের দোকানের বিলও কিউআর কোড ব্যবহার করে পরিশোধ করা যাবে।’

বিজ্ঞাপন

লেনদেন যেভাবে

সব রকমের ক্রেতাদের জন্য স্পর্শবিহীন এই আধুনিক লেনদেন ব্যবস্থা চালু করা হয়েছে। এর মাধ্যমে ক্রেতারা নগদ অর্থ অথবা ব্যাংক কার্ড স্পর্শ না করেই ডিজিটাল উপায়ে লেনদেন করতে পারবেন।

এসএসএলকমার্জের পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন পেয়েছে বাংলা কিউআর। স্মার্টফোনে ব্যাংকের অ্যাপ থেকে কিউআর কোড স্ক্যান করে ক্রেতারা লেনদেন সম্পন্ন করতে পারবেন। যে ব্যাংকগুলোর মোবাইল অ্যাপে বাংলা কিউআর যুক্ত করার পর ভিসা স্বীকৃতি দিয়েছে, শুধু সেগুলোতে বাংলা কিউআর ব্যবহার করা যাবে। এই লেনদেনে অর্থ স্পর্শ করার প্রয়োজন নেই বলে এটিকে বলা হচ্ছে স্পর্শবিহীন প্রযুক্তি। করোনা মহামারির এই সময়ে স্পর্শবিহীন এই প্রযুক্তি গ্রাহকদের স্বাস্থ্যঝুঁকি থেকে তুলনামূলক সুরক্ষিত রাখবে।

তা ছাড়া বাংলা কিউআরের সুবিধা নিতে উদ্যোক্তা বা খুচরা বিক্রেতাদের কোনো বাড়তি যন্ত্রের প্রয়োজন নেই। বাংলা কিউআর দিয়ে মূল্য গ্রহণের সঙ্গে সঙ্গে দোকানদারের মোবাইলে লেনদেন নিশ্চিতকরণ এসএমএস চলে যাবে এবং মার্চেন্ট অ্যাপের মাধ্যমে দোকানের মালিক তাঁর দিনের সব লেনদেন দেখতে পারবেন। অ্যাপটিতে উদ্যোক্তা, দোকানদার বা খুচরা বিক্রেতাদের জন্য আরও অনেক ধরনের সেবা গ্রহণের সুবিধা থাকবে, যেমন ডিজিটাল হালখাতা, ডিজিটাল সেবা বিক্রয় এবং সরবরাহকারী, পাইকারি বা পরিবেশকের মূল্য পরিশোধ ইত্যাদি।

মন্তব্য পড়ুন 0