default-image

অনেক সময়েই আমাদের সুরটা মনে পড়ে, কিন্তু গানটা মাথায় আসে না। সেই গানটাই এখন বাজিয়ে শোনাবে গুগল। ব্যবহারকারী গুনগুন সুরে গান গাইলেই সার্চ অপশনে সংশ্লিষ্ট কনটেন্ট হাজির করবে প্রযুক্তি জায়ান্ট গুগল। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, ‘হাম টু সার্চ’ নামের এই ফিচার অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসে ইতিমধ্যে এসেছে।
স্মার্টফোন ব্যবহারকারীরা গুগল অ্যাপের মাইক্রোফোন বাটনে গিয়ে গুনগুন করলে গানের তালিকা পাবেন। গুনগুনের ১০ থেকে ১৫ সেকেন্ড পর গুগল একটি রেজাল্ট দেখাবে। ব্যবহারকারীদের একদম সঠিক সুর দেওয়ার প্রয়োজন পড়বে না। কাছাকাছি থাকলেই একটি তালিকা সার্চ অপশনে চলে আসবে। তালিকায় গানের শিরোনাম, শিল্পীর নাম ও ইউটিউব অপশন পাওয়া যাবে।

বিজ্ঞাপন
default-image

গুগল জানিয়েছে, এখন আপাতত ২০টি ভাষার গান পাওয়া যাবে। ভবিষ্যতে আরও ভাষার গান আসছে।

গুগল তাদের পরীক্ষায় অধিকাংশ সময় সফল হলেও কয়েকটি গান খুঁজতে সমস্যায় পড়তে হয়েছে। কোম্পানিটি আশা করছে, দ্রুত তাদের সার্চিং অপশন আরও নিখুঁত হবে। নতুন ফিচারের পাশাপাশি গুগল ভুল টাইপিংয়ের ক্ষেত্রে সবচেয়ে বেশি কাছাকাছি ফলাফল দেখানোর দক্ষতা বাড়ানোরও চেষ্টা করছে। ব্যবহারকারীরা কিছু সার্চের সময় স্পেলিং ভুল হলেও যাতে সঠিক ফলাফল দেখানো যায়, সে বিষয়ে আরও জোর দেওয়া হয়েছে।

মন্তব্য পড়ুন 0