default-image

সেদিন ফেসবুকে নামতা মনে রাখার একটি বেশ মজার কৌশল দেখলাম। যেমন, ৯-এর ঘরের নামতা মনে রাখার জন্য প্রথমে একটি কলাম লিখুন যার প্রতিটি অঙ্ক ৯ এবং এ রকম ১০টি ৯ থাকবে। এবার প্রতিটি ৯ এর পাশে একটি করে গুণ চিহ্ন ( X ) দিন। এখন নিচ থেকে শুরু করে প্রতিটি গুণ চিহ্নের পাশে ১০ থেকে শুরু করে ক্রমান্বয়ে ৯, ৮, ...১ পর্যন্ত লিখুন। এখন প্রতিটি সারি বরাবর সমান-সমান চিহ্ন ( = ) দিন। এরপর একদম ওপরের সারি বরাবর লিখুন ৯ এবং এর নিচে ক্রমান্বয়ে ১, ২, ৩, ... , ৯ পর্যন্ত লিখুন। এখন চূড়ান্ত ফল পাওয়ার জন্য একদম নিচের সারির ৯ বরাবর ডান পাশে ০ লিখে এরপর ক্রমান্বয়ে ওপরের দিকে ১, ২, ৩, ...,৮ পর্যন্ত লিখুন। এখন আপনি ৯-এর নামতার ফল পেয়ে গেলেন!

আরেকটি সহজ হিসাব দেখুন। প্রথম পাঁচটি ক্রমিক মৌলিক সংখ্যা কী? এর উত্তর খুব সহজ। সংখ্যাগুলো হলো ২, ৩, ৫, ৭ ও ১১। এখানে যদি প্রশ্ন করা হতো প্রথম পাঁচটি ক্রমিক বিজোড় মৌলিক সংখ্যা কী? তাহলে উত্তর হতো ৩, ৫, ৭, ১১ ও ১৩

কারণ ২ একমাত্র জোড় মৌলিক সংখ্যা।

এ সপ্তাহের ধাঁধা

৩০০ কে (১/৩) দিয়ে ভাগ করে ১০০ যোগ করলে প্রাপ্ত সংখ্যাটি কত?

খুব সহজ। একেবারে মুখে মুখে উত্তর বের করা যায়। অনলাইনে মন্তব্য আকারে অথবা quayum@gmail.com ই মেইলে আপনাদের উত্তর পাঠিয়ে দিন। সঠিক উত্তর দেখুন আগামী রোববার অনলাইনে।

গত সপ্তাহের ধাঁধার উত্তর
ধাঁধাটি ছিল এ রকম: ফ্যাক্টোরিয়াল ১০ (মানে ১০!) বড় নাকি (১০)১০ বড়?

উত্তর

(১০)১০ বড়

প্রায় সবাই সঠিক উত্তর দিয়েছেন। জাতীয় নির্বাচনের ব্যস্ততার মধ্যেও অনেকে উত্তর পাঠিয়েছেন, সে জন্য ধন্যবাদ।

কীভাবে উত্তর বের করলাম

আমরা দেখছি ১০! = ১০X ৯ X×৮ X ৭ X ৬ X ৫ X ৪ X ৩ X ২ X ১

এবং (১০)১০ = ১০ X ১০ X ১০ X ১০ X ১০ X ১০ X ১০ X ১০ X ১০ X ১০

এখন পরিষ্কার দেখা যাচ্ছে, ১০! এর মান ১০টি সংখ্যার গুণফল যার প্রতিটি সংখ্যা ১০ থেকে ১ করে কমে শেষ পর্যন্ত ১ হয়েছে। অন্যদিকে (১০)১০ এর মানও ১০টি সংখ্যার গুণফল, কিন্তু এর প্রতিটি সংখ্যা ১০, মানে ১০টি ১০-এর ধারাবাহিক গুণফল। সুতরাং (১০)১০ এর মান ১০! এর চেয়ে অনেক বড়।

* আব্দুল কাইয়ুম, সম্পাদক, মাসিক ম্যাগাজিন বিজ্ঞানচিন্তা

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0