কম্পিউটার সফটওয়্যারের মান উন্নয়নের ক্ষেত্রে ‘অ্যাজাইল’ একটি ব্যতিক্রম ও উপযুক্ত পদ্ধতি। এর প্রয়োগ করে সফটওয়্যার নির্মাণকে ভিন্ন মাত্রা দেওয়া সম্ভব। বাংলাদেশি সফটওয়্যার নির্মাতাদের কাছে অ্যাজাইল পদ্ধতি তুলে ধরতে গত শুক্রবার ঢাকার একটি রেস্তোরাঁয় অনুষ্ঠিত হলো ‘অ্যাজাইল বাংলাদেশ সেমিনার- ২০১৫’।
অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, তথ্যপ্রযুক্তি শিল্পে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে চাইলে অবশ্যই সরকারি এবং বেসরকারি উদ্যোগের সমন্বয় প্রয়োজন। দেশীয় সফটওয়্যার নির্মাতাদের দক্ষতা বাড়াতে এ সেমিনার কার্যকর ভূমিকা রাখবে।
সেমিনারের উদ্বোধন করেন ড্যাফোডিল গ্রুপের চেয়ারম্যান মো. সবুর খান। তিনি বলেন, ‘আমরা কাজ করছি এবং ভালো কিছু করার চেষ্টা করছি। কিন্তু আমরা সঠিক পথটা কতটুকু চিনি বা জানি। অ্যাজাইল সে রকমই একটা পদ্ধতি, যেটি ব্যবহার করে সফটওয়্যার নির্মাণকে অনেক বেশি সাবলীল করা সম্ভব।’
সেমিনারে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড টেকনোলজির (ডিআইআইটি) নির্বাহী পরিচালক মোহাম্মদ নুরুজ্জামান, পরিচালক রথীন্দ্র নাথ দাস, এমআইএসসি কনসালটেন্সির প্রধান নির্বাহী কর্মকর্তা এ জেড এম কামরুজ্জামানসহ অনেকে।
সেমিনারে অংশগ্রহণ করেন ১০০ জন তথ্যপ্রযুক্তি পেশাজীবী, সফটওয়্যার নির্মাতা, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রাতিষ্ঠানিক কর্মকর্তা এবং তথ্যপ্রযুক্তি গবেষক। সেমিনারে অ্যাজাইল পদ্ধতি নিয়ে দিনব্যাপী গুরুত্বপূর্ণ আলোচনা করেন অ্যাজাইল বিশ্লেষক কক ইউ সিও, ফালগুনা রামারাজু, মাহমুদুর রহমান এবং আল-মাহবুবুল আলম।
সেমিনারটির আয়োজন করে ডিআইআইটি এবং এমআইএসসি।

বিজ্ঞাপন
মন্তব্য করুন