সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার তিহানে-২!

চীনের তৈরি তিহানে-২
চীনের তৈরি তিহানে-২

চীনের তৈরি তিহানে-২ বা মিল্কিওয়ে-২ নামের সুপার কম্পিউটারটি গতির দিক থেকে বিশ্বের দ্রুততম সুপার কম্পিউটারের রেকর্ড গড়েছে।
বর্তমানে সবচেয়ে দ্রুতগতির সুপার কম্পিউটার টাইটানের চেয়ে গতির দিক থেকে ৭৪ শতাংশ এগিয়ে গেছে তিহানে-২। এই কম্পিউটারটি ৩১ পেটাফ্লপ গতিতে কাজ করতে সক্ষম হয়েছে। সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছে প্রযুক্তি ম্যাগাজিন ‘আরস টেকনিকা’।
সেকেন্ডে এক হাজার ট্রিলিয়ন গাণিতিক হিসাব করার ক্ষমতাসম্পন্ন পেটাফ্লপ গতির সুপার কম্পিউটারগুলোর একটি তালিকা করেন টেনেসি বিশ্ববিদ্যালয়ের গবেষক জ্যাক ডংগারা। মেট্রিক পদ্ধতিতে শত কোটিকে বলা হয় এক বিলিয়ন। এক হাজার বিলিয়নকে বলা হয় এক ট্রিলিয়ন এবং এক হাজার ট্রিলিয়নকে বলা হয় এক পেটা। কম্পিউটার গতিনির্ধারক লিনপ্যাক বেঞ্চমার্কের সাহায্যে প্রতিবছর দুইবার বিশ্বের সেরা ৫০০টি সুপার কম্পিউটারের তালিকা প্রকাশ করা হয়। এবারের তালিকা প্রকাশিত হবে ১৭ জুন।
‘আরস টেকনিকা’র প্রতিবেদনটিতে বলা হয়েছে, সবচেয়ে দ্রুততর সুপার কম্পিউটার পরীক্ষার সময় তিহানে-২-এর ৯০ শতাংশ মেশিন-সক্ষমতা ব্যবহার করা হয়। এর ফলে চীনের তৈরি সুপার কম্পিউটারটি যে গতি পায়, তা যুক্তরাষ্ট্রের টাইটানের গতিকে ছাড়িয়ে গেছে।

তিহানে-২ হচ্ছে চীনের সুপার কম্পিউটার তিহানে-১-এর ফলোআপ। ২০১০ সালের নভেম্বরে বিশ্বের দ্রুততর সুপার কম্পিউটারের তালিকার শীর্ষে ছিল তিহানে-১। ২.৫৭ পেটাফ্লপ গতির তিহানে-১ বর্তমানে তালিকার অষ্টম স্থানে রয়েছে।