চাকরির আবেদন করতে গিয়ে অনেকেই জীবনবৃত্তান্তটি সুন্দর করে ফুটিয়ে তুলতে পারেন না। যার কারণে পিছিয়ে পড়তে হয়। সুন্দরভাবে গুছিয়ে তৈরি করা একটি জীবনবৃত্তান্ত (সিভি) যেকোনো চাকরিতে প্রার্থীকে এক ধাপ এগিয়ে নিতে পারে।

একটু আলাদাভাবে সিভি তৈরির সুবিধা দিতে ইন্টারনেটে চালু হয়েছে আমার সিভি (www.amarcv.com) নামের ওয়েবসাইট। এ সাইটে গিয়ে প্রথমে একজন ব্যবহারকারী তাঁর নাম, ই-মেইল ঠিকানা এবং পাসওয়ার্ড দিয়ে বিনা মূল্যে অ্যাকাউন্ট তৈরি করবেন।এরপর জীবনবৃত্তান্তে যেসব তথ্য দিতে হয়, সেগুলো দিতে হবে। প্রতিটা বিভাগে নিজের সঠিক তথ্য দিতে হবে। চাইলে অন্য বিভাগও যোগ করা সম্ভব। মাউস ধরে টেনে নেওয়ার সুবিধা (ড্র্যাগ অ্যান্ড ড্রপ) থাকায় সিভিতে কোন বিভাগ আগে রাখতে চান, কোনটা পরে রাখতে চান, সেটাও নির্ধারণ করে দেওয়া যাবে। সব তথ্য পূরণের পর ফরমটা ‘সাবমিট’ করলে একটা সিভি ফরম্যাটে তথ্যগুলো দেখা যাবে। এরপর চাইলেই আপনার জীবনবৃত্তান্ত পিডিএফ আকারে সংরক্ষণ করতে পারবেন।

তথ্য অনুযায়ী তিনটি আকারে সিভি পাওয়া যাবে, যেখান থেকে পছন্দ অনুযায়ীসিভিবেছে নেওয়া যাবে। অতিরিক্ত বিভাগগুলোর মধ্যে কোনো একটা যদি পরে না লাগে, তাহলে মুছে ফেলা যাবে। আবার নতুন তথ্যও যোগ করতে পারবেন।এ সাইটে শিগগিরই কভার লেটার তৈরি, সিভি রেটিং সুবিধা যুক্ত হতে যাচ্ছে। —রাহিতুল ইসলাম

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0