default-image

উইকিপিডিয়াকে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করতে গ্রামীণফোন ও উইকিপিডিয়া কর্মসূচি শুরু করছে। ঢাকা, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, সিলেট, রংপুর, বরিশাল বিভাগে এই কর্মসূচি শুরু হচ্ছে।

উইকিপিডিয়াতে বাংলা ভাষার তথ্য বাড়ানোর প্রচারাভিযান শুরু করা নিয়ে আজ গ্রামীণফোন ও উইকিপিডিয়া ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। ‘উইকিপিডিয়া রিজিয়নাল কন্ট্রিবিউটরস মিট’ নামের এই সম্মেলনে দেশের সাতটি বিভাগে উইকিপিডিয়া নিয়ে প্রচারের কথা জানানো হয়।
২৯ নভেম্বর থেকে প্রচারণা শুরু হয়ে আগামী বছরের ফেব্রুয়ারিতে তা শেষ হবে। বিশ্বকোষ উইকিপিডিয়া এবং ইন্টারনেটে বাংলা ব্যবহার সম্পর্কে সচেতনতা সৃষ্টি করাই এর লক্ষ্য।
আয়োজকেরা জানান, বাংলাদেশের তরুণদের মধ্যে যোগাযোগ বাড়ানো এবং ইন্টারনেটের ব্যবহারের সুবিধা সম্পর্কে জানানো এ কর্মসূচির উদ্দেশ্য। এতে ইন্টারনেট ব্যবহার এবং এর নিরাপত্তা–সংক্রান্ত বিষয় নিয়ে এক দিনের একটি কর্মসূচির আয়োজন করা হবে এবং এতে অংশগ্রহণকারী লোকজন উইকিপিডিয়ার নিবন্ধগুলোতে কাজ করার ব্যাপারে প্রশিক্ষণ নিতে পারবেন। নির্দিষ্ট নিবন্ধ লেখকদের মধ্যে সেরা তিনটিকে বাছাই করে পুরস্কৃত করা হবে।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস মার্কাস এডাকটসন, হেড অব ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া জাকিয়া জেরিন এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশের সভাপতি মুনীর হাসান।
‘সবার জন্য ইন্টারনেট’ এই লক্ষ্য অর্জনে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সঙ্গে কাজ করাটা কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করে গ্রামীণফোন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0