default-image

ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) এক দশক পূর্তি উপলক্ষে চট্টগ্রামের ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি এবং সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’ অনুষ্ঠিত হয়েছে। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানের মূল পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা করছে গ্রামীণফোন। আরও সহযোগিতা করছে প্রথম আলো ও মজিলা বাংলাদেশ।
বুধবার সিলেটে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধন করেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক সালেহ উদ্দিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান, মেট্রোপলিটন ইউনিভার্সিটির প্রকৌশল ও কম্পিউটার বিজ্ঞান স্কুলের ডিন চৌধুরী মোকাম্মল ওয়াহিদসহ অনেকে।
উদ্বোধন শেষে শুরু হয় উইকিপিডিয়া কর্মশালা। এতে উইকিপিডিয়া ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করা হয়। কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান ও সক্রিয় সম্পাদক মহীন রীয়াদ। কর্মশালায় ইন্টারনেটের গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন গ্রামীণফোনের সিলেটের আঞ্চলিক প্রধান শাওন আজাদ। কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন। কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের সনদ প্রদান করা হয়।
এর আগে গত ২৯ নভেম্বর চট্টগ্রামের ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয় ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে একই রকম আয়োজন দেশের বিভিন্ন স্থানে আয়োজন করা হচ্ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0