default-image

চিকিৎসা প্রযুক্তির ক্ষেত্রে সুচ ফোটানো ছাড়াই রক্তে গ্লুকোজ মাপার বিষয়টি অন্যতম বড় সমস্যা হয়ে আছে। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কনজ্যুমার ইলেকট্রনিক শো উপলক্ষে জাপানি উদ্যোক্তা প্রতিষ্ঠান কোয়ান্টাম অপারেশন ইনকরপোরেশন এ সমস্যা সমাধানের দাবি করেছে।

প্রতিষ্ঠানটির গবেষকেরা এমন একটি পরিধানযোগ্য যন্ত্র উদ্ভাবনের দাবি করেছেন, যা হাতে পরলে গ্লুকোজ মাপা যাবে। একই সঙ্গে এ যন্ত্র ব্যবহার করে হৃৎস্পন্দন মাপা, ইসিজির মতো কাজগুলোও করা যাবে।

বিজ্ঞাপন

কোয়ান্টাম অপারেশনের প্রটোটাইপ যন্ত্রটি মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের স্মার্টওয়াচের মতো। যন্ত্রটি একটি ছোট স্পেকট্রোমিটারের মধ্যে ভরা থাকে, যা রক্ত স্ক্যান করে তাতে গ্লুকোজের বিষয়টি পরিমাপ করে।

কোয়ান্টাম অপারেশন কর্তৃপক্ষ বলছে, তাদের পেটেন্ট করা স্পেকট্রোস্কোপি উপকরণে গোপনীয় সস যুক্ত থাকে, যা ওয়াচ ও ব্যান্ডে বিল্টইন রাখা হয়। এটি ব্যবহার করতে ব্যবহারকারীকে স্মার্টওয়াচটি স্লাইড করতে হয় ও মেনু থেকে মনিটরিং বিষয়টি সক্রিয় করতে হয়। মাত্র ২০ সেকেন্ডে এটি তথ্য প্রদর্শন করতে পারে। যন্ত্রটি তারা স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করার পরিকল্পনা করছে। এ

র বাইরে এ যন্ত্র থেকে প্রাপ্ত তথ্য নিয়ে বিগ ডেটা প্ল্যাটফর্ম তৈরি করা হবে। তাদের দাবি যদি সত্যি হয়, তবে যন্ত্রটি চিকিৎসা ক্ষেত্রে বড় ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। তথ্যসূত্র: এনগ্যাজেটস

মন্তব্য করুন