বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাসোসিওর সাবেক চেয়ারম্যান আবদুল্লাহ এইচ কাফি ও সভাপতিত্ব করেন লেখক ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল।

বাংলা ভাষার জন্য আজকের দিনটিকে মাইলফলক উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ছোটদের প্রোগ্রামিং শেখার একটি হাতিয়ার স্ক্র্যাচের বাংলা প্রোগ্রামিং। যেকোনো শিশু প্রোগ্রামিংয়ের ক্ষেত্রে দক্ষ হওয়ার জন্য স্ক্র্যাচ দিয়েই তার প্রোগ্রামিং যাত্রা শুরু করতে পারে। তিনি আরও বলেন, স্নাতক পর্যায়ে অনেক শিক্ষার্থী প্রোগ্রামিং শেখার আগ্রহ পায় না। ছোটবেলায় মাতৃভাষায় প্রোগ্রামিংয়ে হাতেখড়ি হয়ে গেলে সেই সংকট কেটে যাবে।

অনুষ্ঠানে মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘বাংলা ভাষায় প্রোগ্রামিং শেখার একটা প্ল্যাটফর্ম করতে পেরেছি, এটাই সব থেকে বড় ব্যাপার। কোনো ভালো কিছু করার ক্ষেত্রে লজ্জা-ঘৃণা-ভয়—এই তিন থাকতে নয়। এগুলোকে পেছনে ফেলে সামনে এগিয়ে যেতে হবে।’

প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লাফিফা জামাল, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), বাংলাদেশের প্রাথমিক শিক্ষাক্রমের সদস্য অধ্যাপক এ কে এম রিয়াজুল হাসান প্রমুখ।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন