default-image

স্টার্টআপ প্রতিযোগিতা ‘স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ’ বাংলাদেশ পর্বে বিজয়ী হয়েছে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বা এআই ভিত্তিক উদ্যোগ ‘গেজ টেকনোলজিস’। গতকাল শনিবার বিকেলে রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনুষ্ঠানে গেজ টেকনোলজিসকে বিজয়ী ঘোষণা করা হয়।

মুজিব বর্ষকে সামনে রেখে স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ ২০২০ যৌথভাবে আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্যপ্রযুক্তি বিভাগ, ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব), ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) এবং পাওয়ার্ড বাই ইজেনারেশন।

আয়োজক সূত্রে জানা গেছে, স্টার্টআপ প্রতিযোগিতা আঞ্চলিক বিজয়ী হিসেবে গেজ টেকনোলজিস যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে স্মার্ট আপ ওয়ার্ল্ড কাপ-২০২০ এর চূড়ান্ত পর্বে অংশ নেবে। চূড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী উদ্যোগ পাবে ১০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ।

‘স্টার্টআপ ওয়ার্ল্ড কাপ’ বাংলাদেশ পর্বে প্রথম ও দ্বিতীয় রানার্সআপ নির্বাচিত হয়েছে ‘অল্টারইয়্যুথ’ এবং ‘ট্রাক লাগবে?’ । চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে পোষাপেটস ও কুকআপস। শীর্ষ ৫ স্টার্টআপ সিলিকন ভ্যালি ঘুরে দেখার পাশাপাশি তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাবে।

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের বাংলাদেশ পর্বে ১৫০ টির বেশি স্টার্টআপ আবেদন করে। আঞ্চলিক চূড়ান্ত পর্বে অংশ নেওয়ার জন্য সেরা ৮টি কোম্পানি নির্বাচিত করা হয়। বিচারকদের মধ্যে ছিলেন কুয়েস্ট ভেঞ্চারসের ব্যবস্থাপনা অংশীদার জেমস টান, ডেফটা পার্টনার্সের প্রিন্সিপাল মাসা ইসোনো, উইমেন ইন টেকের প্রতিষ্ঠাতা জেনি রিসকু এবং ওপেনস্পেস ভেঞ্চারসের পরিচালক আয়ান সিকোরা।

স্টার্টআপ ওয়ার্ল্ড কাপের আঞ্চলিক পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে ‘ভেঞ্চার ক্যাপিটাল ফর ডাবল ডিজিট গ্রোথ’ শীর্ষক সেশনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প এবং বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ উপস্থিত ছিলেন। এ সময় স্টার্টআপ এবং ভেঞ্চার ক্যাপিটাল বান্ধব ইকোসিস্টেম তৈরিতে ‘ভিশন ২০২৫’ উদ্বোধন করা হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0