default-image

অনেকেই লাগেজ, ব্যাগসহ গুরুত্বপূর্ণ জিনিস কোথায় রেখেছেন ভুলে যান বা হারিয়ে ফেলেন। হারানো জিনিস সহজে খুঁজে বের করতে সাহায্য করতে পারে স্মার্টট্যাগ। সম্প্রতি ব্লুটুথ সুবিধার এমন স্মার্টট্যাগ বাজারে আনার ঘোষণা দিয়েছে স্যামসাং।

প্রতিষ্ঠানটির বার্ষিক ‘গ্যালাক্সি আনপ্যাকড’ নামের অনুষ্ঠানে এ ডিভাইসের ঘোষণা দেওয়া হয়। এ স্মার্টট্যাগ হারিয়ে যাওয়ার ঝুঁকিতে থাকে এমন চাবি, ব্যাগসহ নানা বস্তু এমনকি গৃহপালিত পশুর গলায় ঝুলিয়ে দেওয়া যায়। স্মার্টফোনের বিশেষ অ্যাপের সাহায্য হারানো বস্তুর অবস্থান নির্ণয় করার পাশাপাশি তাতে রিংটোন বাজানোর সুবিধা রয়েছে।

বিজ্ঞাপন

স্যামসাংয়ের গ্যালাক্সি স্মার্টট্যাগের দাম হতে পারে ২৯ দশমিক ৯৯ মার্কিন ডলার। এর স্মার্টট্যাগ প্লাস সংস্করণের দাম হতে পারে ৩৯ দশমিক ৯৯ মার্কিন ডলার।

স্যামসাং কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের গ্যালাক্সি স্মার্টট্যাগে বাধা ছাড়াই ১২০ মিটার পর্যন্ত দূরত্বের জিনিস সহজে বের করা যায়। এর বেশি দূরত্বের জিনিসের খোঁজ বের করতে হলে গ্যালাক্সি ফাইন্ড নেটওয়ার্কের সাহায্য নিতে হয়। এ সুবিধা কেবল গ্যালাক্সি ডিভাইসে দিয়েছে স্যামসাং।

এই স্মার্টট্যাগ ডিভাইস ব্যবহার করে ইন্টারনেট অব থিংস (আইওটি) ডিভাইস নিয়ন্ত্রণ করার সুবিধাও রয়েছে। এর জন্য অবশ্য আইওটি ডিভাইসগুলোকে স্মার্টথিংস নামের অ্যাপে আগে থেকে নিবন্ধন করে রাখতে হয়।

স্মার্টট্যাগ প্লাস ডিভাইসে স্যামসাং আলট্রা ওয়াইডব্যান্ড (ইউডাব্লিউবি) প্রযুক্তি সুবিধা যুক্ত করেছে যাতে অগমেন্টেড রিয়্যালিটির ব্যবহার করে হারানো বস্তুর প্রকৃত স্থান বের করা যায়। তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার, অ্যান্ড্রয়েড অথোরিটি

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন