বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে সকাল সাতটায় ধানমন্ডিতে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, সকাল আটটায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে খামারবাড়ি মোড় পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রেখে র‌্যালি, বেলা তিনটায় বিআইসিসিতে জাতীয় সেমিনার ও ইউনাইটেড সিটিতে ডিজিটাল বাংলাদেশ কনসার্ট অনুষ্ঠিত হবে। এ ছাড়া ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ প্রদানসহ নানা আয়োজন রয়েছে।

সংবাদ সম্মেলনে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ বলেন, ডিজিটাল বাংলাদেশের সুফল দেশের ১৭ কোটি মানুষ পাচ্ছে। আইসিটি খাতে প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে ২০ লাখ এবং রপ্তানি ১ দশমিক ৩ মার্কিন ডলার। অনলাইন শ্রমশক্তিতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। আউটসোর্সিং খাত থেকে প্রতিবছর প্রায় সাড়ে ৭০০ মিলিয়ন ডলার আয় হচ্ছে। তথ্যপ্রযুক্তি খাতে সঠিক অবকাঠামো গড়ে ওঠার কারণে এসব সম্ভব হচ্ছে বলে জানান প্রতিমন্ত্রী। তিনি গত ১২ বছরে তথ্যপ্রযুক্তি খাতের এগিয়ে যাওয়ার চিত্র তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তরের মহাপরিচালক মো. রেজাউল মাকছুদ জাহেদী।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন