default-image

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি সারা বিশ্বে বিশেষভাবে পালন করবে গুগল। আগে শুধু গুগল ডুডলে এটি পালিত হলেও এর পর থেকে গুগল ট্রান্সলেটরেও বাংলাদেশের এই দিবসকে বিশ্ববাসীর কাছে তুলে ধরার আশ্বাস দিয়েছে গুগল। গুগলের প্রকৌশলী পরামর্শক খান মোহাম্মদ আনোয়ারুস সালাম গুগলের পক্ষে গতকাল এ ঘোষণা দিয়েছেন।
৯ ফেব্রুয়ারি থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫। মেলায় প্রতিদিন চলছে বিভিন্ন ধরনের প্রদর্শনী ও সম্মেলন। এ সম্মেলনে ‘গুগল ইন বাংলাদেশ: হাউ টু কমিউনিটি ইমপ্রুভস দ্য ওয়েব এক্সপেরিয়েন্স’ শীর্ষক এক সেমিনারে খান মোহাম্মদ আনোয়ারুস সালাম এ কথা জানান।
সবার সহায়তার মাধ্যমে গুগলের ব্যবহার আর কত সহজ এবং ব্যবহার উপযোগী হতে পারে—এ বিষয়টি নিয়ে সম্মেলনে আলোচনা করেন গুগলের কর্মকর্তারা। এই সম্মেলনে বাংলাদেশের তরুণ শিক্ষার্থীরা অংশ নেন। সম্মেলনে খান মোহাম্মদ আনোয়ারুস সালামসহ উপস্থিত ছিলেন গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার রাভি রাজকুমার, গুগলের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার লিন হা এবং গুগলের ট্রান্সলেট সফটওয়্যার ইঞ্জিনিয়ার অ্যানি মেসার।
সম্মেলনের মূল বিষয় ছিল গুগল কীভাবে কাজ করে, বাংলাদেশে গুগলের ব্যবহার এবং গুগলকে আরও ব্যবহার উপযোগী করতে বাংলাদেশিদের ভূমিকা।
গুগলের কর্মকর্তারা বলেন, বর্তমানে বাংলাদেশে গুগল সার্চের ব্যবহার দিন দিন ব্যাপকভাবে বাড়ছে এবং সার্চের ধরন উন্নত হচ্ছে। বাংলাদেশ থেকেও এখন অনেকে গুগলের সঙ্গে কাজ করছেন এবং তাঁরা সার্চ ইঞ্জিন, ট্রান্সলেটর এবং গুগল ম্যাপ আরও উন্নত করছেন।
গুগলের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার লিন হা গুগলে বাংলা ব্যবহারে জোর দিতে বলেন। ভবিষ্যতে বাংলাদেশ থেকে আরও বহুসংখ্যক মানুষ গুগলকে আরও ব্যবহার উপযোগী করতে গুগল কমিউনিটিতে কাজ করবে বলে আশা করেন তিনি।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন