৬ বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং শেখার আয়োজন

বিজ্ঞাপন
default-image

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশে প্রোগ্রামিং শিক্ষায় উৎসাহ দিতে কোডারসট্রাস্টের উদ্যোগে দেশের ছয়টি বিশ্ববিদ্যালয়ে ৭ নভেম্বর থেকে শুরু হয়েছে ‘আওয়ার অব কোড’। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি), নর্দান ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিসহ মোট ৬টি বিশ্ববিদ্যালয়ে চলছে প্রোগ্রামিং শেখার এ আয়োজন। এ ছাড়া বিডি জবস ও জাগো ফাউন্ডেশনেও চলছে আওয়ার অব কোড নামের এই উদ্যোগটি।
আয়োজক সূত্রে জানা গেছে, এআইইউবিতে ২৫০ জনেরও বেশি শিক্ষার্থী এ উদ্যোগে অংশগ্রহণ করছেন। শিক্ষার্থীদের ব্যাপক উৎসাহের কারণে এ বিশ্ববিদ্যালয়টিতে টানা দুদিন প্রোগ্রামিং শেখার আয়োজন করেছে কোডারসট্রাস্ট। নর্দান ইউনিভার্সিটিতে অংশ নিচ্ছে ১৬০ জন শিক্ষার্থী। এ ছাড়া ইউআইইউতে বিভিন্ন বিভাগের ২০০ জনের মতো শিক্ষার্থী এক ঘণ্টা ধরে কোডিং করছেন।
কোডারসট্রাস্টের সহ-প্রতিষ্ঠাতা জন-কায়ো ফেবিগ বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থেকে শুরু করে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের কাছ থেকে প্রচুর সাড়া পাচ্ছি। আমি মনে করি শুধু প্রোগ্রামার হওয়ার জন্য নয়, যেকোনো সমস্যা সমাধান করতে প্রোগ্রামিং দক্ষতা দরকারি। তাই শিক্ষার্থীদের শুরু থেকেই কম্পিউটার প্রোগ্রামিং চর্চা করা প্রয়োজন। শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আকৃষ্ট করতেই আমাদের এ আয়োজন।’
প্রোগ্রামিং শেখার বিশ্বব্যাপী এ আয়োজন ‘আওয়ার অব কোড’ চলবে রোববার পর্যন্ত (১৩ নভেম্বর পর্যন্ত)। বাংলাদেশে আওয়ার অব কোডের মূল আয়োজক কোডারসট্রাস্ট্রের সহযোগী হিসেবে রয়েছে মাইক্রোসফট বাংলাদেশ। এটি সবার জন্য উন্মুক্ত। এতে অংশ নিতে www.coderstrust.com/hourofcode ওয়েবসাইটে যেতে হবে। এখানে আওয়ার আব কোড এর বিস্তারিত জানা যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন