প্রশ্ন

ক. বাণিজ্য ঘাটতি কী?

খ. পারিবারিক অর্থায়ন ব্যাখ্যা করো।

গ. জনাব শাহাদত অর্থায়নের কোন নীতি লঙ্ঘন করেছেন? ব্যাখ্যা করো।

ঘ. ‘অর্থায়নবিষয়ক জ্ঞানের অভাবই জনাব শাহাদতের ব্যবসায়ে ব্যর্থতার একমাত্র কারণ’—ব্যাখ্যা করো।

উত্তর

ক. রপ্তানি থেকে আমদানি বেশি হলে যে ঘাটতি সৃষ্টি হয়, তাকে বাণিজ্য ঘাটতি বলে।

খ. পারিবারিক অর্থায়নে পারিবারিক আয় ও ব্যয়ের খাতগুলো নিয়ে তুলনামূলক আলোচনা করা হয়।

পরিবারের প্রয়োজনীয় অসংখ্য ব্যয়ের মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে অধিক গুরুত্বপূর্ণ ব্যয়গুলো পূরণ করা হয়। নিয়মিত আয়ের সঙ্গে সংগতি রেখে নিয়মিত ব্যয়গুলো নির্বাহ করা হয়। প্রতি মাসের আয় থেকে কিছু সঞ্চয় করা হয়, ভবিষ্যতে প্রয়োজনে ব্যবহার করতে কিংবা কোনো স্থায়ী সম্পত্তি ক্রয় করার জন্য। পরিবারের জন্য স্থায়ী সম্পদ যেমন টিভি, ফ্রিজ, এসি, আসবাব, গাড়ি, বাড়ি ইত্যাদি ক্রয়ের সময় নিজস্ব অর্থায়নের সঙ্গে প্রয়োজনে বন্ধুবান্ধব, পরিজন ও ব্যাংক থেকে ঋণ গ্রহণ করা হয়।

গ. জনাব শাহাদত অর্থায়নের উপযুক্ততার নীতি লঙ্ঘন করেছেন।

স্বল্পমেয়াদি তহবিল দিয়ে চলতি মূলধন ও দীর্ঘমেয়াদি তহবিল দিয়ে স্থায়ী মূলধন সরবরাহ করাকে অর্থায়নে উপযুক্ততার নীতি বলে। প্রতিষ্ঠান পরিচালনার জন্য নৈমিত্তিক ব্যয়, যেমন কাঁচামাল ক্রয়, শ্রমিকের মজুরি প্রদান ইত্যাদি চলতি মূলধন দিয়ে নির্বাহ করা উচিত। অন্যদিকে মেশিন ক্রয়, দালান নির্মাণ, গাড়ি ক্রয় ইত্যাদি হলো স্থায়ী মূলধন। স্থায়ী মূলধন সংগ্রহে দীর্ঘমেয়াদি ঋণ গ্রহণ করা উচিত। পণ্য বিক্রয়লব্ধ অর্থ দিয়ে চলতি মূলধন ব্যবস্থাপনা করা উচিত।

ঘ. অর্থায়নবিষয়ক জ্ঞানের অভাবই জনাব শাহাদতের ব্যবসায়ে ব্যর্থতার একমাত্র কারণ, কথাটি সম্পূর্ণ ঠিক।

উদ্যোক্তার অর্থায়নবিষয়ক সম্যক জ্ঞান থাকা প্রয়োজন। অর্থায়নের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো স্বল্পমেয়াদি তহবিল দিয়ে চলতি মূলধন ও দীর্ঘমেয়াদি তহবিল দিয়ে স্থায়ী মূলধন ব্যবস্থাপনা করা। প্রতিষ্ঠান পরিচালনার জন্য নৈমিত্তিক ব্যয়, যেমন কাঁচামাল ক্রয়, শ্রমিকের মজুরি প্রদান ইত্যাদি চলতি মূলধন দিয়ে নির্বাহ করা উচিত।

অন্যদিকে মেশিন ক্রয়, দালান নির্মাণ, গাড়ি ক্রয় ইত্যাদি হলো স্থায়ী মূলধন। স্থায়ী মূলধন সংগ্রহে দীর্ঘমেয়াদি ঋণ গ্রহণ করা উচিত। পণ্য বিক্রয়লব্ধ অর্থ দিয়ে চলতি মূলধনের ব্যবস্থাপনা করা উচিত। দীর্ঘমেয়াদি উত্স থেকে তহবিল সংগ্রহের জন্য ঋণদাতা প্রতিষ্ঠানকে অধিক হারে সুদ প্রদান করতে হয়।

হয়। ফলে যদি চলতি ব্যয় নির্বাহের জন্য দীর্ঘমেয়াদি উত্স থেকে অর্থ সংগ্রহ করা হয়, তাহলে উপার্জিত আয় থেকে ঋণের সুদ পরিশোধ করা অসম্ভব হয়ে যায়। অন্যদিকে স্বল্পমেয়াদি উত্স থেকে ঋণ নিয়ে স্থায়ী সম্পত্তি ক্রয় করলে নির্ধারিত সময়ে ঋণ পরিশোধ করা অসম্ভব হয়ে পড়ে।

জনাব শাহাদতের অর্থায়নের উপযুক্ততার নীতি সম্পর্কে কোনো ধারণা না থাকায় তিনি স্বল্প মেয়াদে ঋণ নিয়ে ব্যবসায়ের স্থায়ী সম্পদে বিনিয়োগ করে বিপদে পড়েছেন। এটিই তাঁর ব্যবসায়ে ব্যর্থতার একমাত্র কারণ।

মো. শফিকুল ইসলাম ভূঁইয়া, সিনিয়র শিক্ষক, ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

এই অধ্যায়ের প্রকাশিত পূর্বের সৃজনশীল প্রশ্ন

পড়াশোনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন