default-image

‘একটি অভিযোগের পরিপ্রেক্ষিতে “পাসওয়ার্ড” ছবিটি চলচ্চিত্র সেন্সর বোর্ড আবার দেখেছে। দুটি ছবির গল্প আলাদা। “দ্য টার্গেট” ছবিটি দেড় ঘণ্টার আর “পাসওয়ার্ড” ২ ঘণ্টা ২০ মিনিটের ছবি। তবে কিছু জায়গায় “দ্য টার্গেট” ছবির সঙ্গে “পাসওয়ার্ড” ছবির মিল রয়েছে। তারপরও আমরা “পাসওয়ার্ড” ছবিকে আবার ছাড়পত্র দিয়েছি। পাশাপাশি প্রযোজক আর পরিচালককে চিঠি দিয়ে সতর্ক করা হবে, ভবিষ্যতে যেন কোনো ছবির সঙ্গে তাঁদের ছবির কোনো মিল না থাকে।’ বললেন চলচ্চিত্র সেন্সর বোর্ডের অন্যতম সদস্য খোরশেদ আলম খসরু।

দক্ষিণ কোরিয়ার ছবি ‘দ্য টার্গেট’-এর কিছু দৃশ্যের সঙ্গে শাকিব খানের ‘পাসওয়ার্ড’ ছবির মিল পেয়েছে চলচ্চিত্র সেন্সর বোর্ড। তারপরও ‘পাসওয়ার্ড’ ছবিটিকে প্রেক্ষাগৃহে প্রদর্শনের জন্য নতুন করে ছাড়পত্র দেওয়া হয়েছে।

default-image

জানা গেছে, সম্প্রতি আনন্দ কুটুম নামে একজন দর্শক চলচ্চিত্র সেন্সর বোর্ডে অভিযোগ করেছেন, দক্ষিণ কোরিয়ার ছবি ‘দ্য টার্গেট’কে নকল করে ‘পাসওয়ার্ড’ ছবিটি তৈরি হয়েছে। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার বিকেলে চলচ্চিত্র সেন্সর বোর্ডের সদস্যরা দুটি ছবি দেখেছেন। এই প্রদর্শনীতে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, তথ্যসচিব আবদুল মালেক, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মিজানুর রহমান, সেন্সর বোর্ডের ভাইস প্রেসিডেন্ট নিজামুল কবির, সেন্সর বোর্ডের সচিব মমিনুল হক, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম এবং সেন্সর বোর্ডের সদস্য ম. হামিদ, খোরশেদ আলম খসরু, ড্যানি সিডাক, শাহ আলম কিরণ, রানা হামিদ, অরুণা বিশ্বাস।

‘পাসওয়ার্ড’ ছবির পরিচালক মালেক আফসারি জানান, চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে সতর্ক করে যে চিঠি দেওয়ার কথা বলা হয়েছে, তা এখনো তাঁরা হাতে পাননি। প্রথম আলোকে তিনি বলেন, ‘শুনেছি রি-সেন্সরে পাস হয়েছে এবং সতর্ক করে চিঠি দেওয়া হচ্ছে। সেই চিঠি এখনো পাইনি। চলচ্চিত্র সেন্সর বোর্ডে যাঁরা ছবিটি দেখেছেন, তাঁরা যে সিদ্ধান্ত নিয়েছেন, আমরা অবশ্যই তা মেনে নেব।’

default-image

দক্ষিণ কোরিয়ার ছবি ‘দ্য টার্গেট’-এর সঙ্গে মিল থাকার অভিযোগের ব্যাপারে মালেক আফসারি বলেন, বিশ্বের সব বাণিজ্যিক ছবির গল্প কোনো না কোনো ভালো লাগার গল্প থেকে আসে। ফলে সব ছবিতেই গল্প কিছু না কিছু মিলে যায়। এ কারণেই “দ্য টার্গেট” ছবির গল্পের সঙ্গে “পাসওয়ার্ড” ছবির গল্পের কিছু জায়গায় মিলে যেতেই পারে।

শাকিব খান ও বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবিটি এবার ঈদুল ফিতরে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। এখনো দেশের প্রেক্ষাগৃহে ছবিটি প্রদর্শিত হচ্ছে। অভিনয়ের পাশাপাশি ছবিটি প্রযোজনা করেছেন শাকিব খান ও তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান এসকে ফিল্মস।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0