‘নোনা জলের কাব্য’ সিনেমার  দৃশ্য
‘নোনা জলের কাব্য’ সিনেমার দৃশ্য সংগৃহীত

গুটেনবার্গ চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেয়েছে রেজওয়ান শাহরিয়ারের ‘নোনা জলের কাব্য’। ইউরোপের মর্যাদাপূর্ণ এ উৎসবের ‘ইঙ্গমার বার্গম্যান অ্যাওয়ার্ড’ বিভাগে মনোনয়ন পাওয়া ছয়টি ছবির একটি এই ছবি। এ বিভাগে একই সঙ্গে মনোনয়ন পেয়েছে কান চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হওয়া ‘গ্যাগারিন’ ছবিটিও। কেবল বাংলাদেশই নয়, এ বছর দক্ষিণ এশিয়া থেকে এ উৎসবে অংশ নেওয়া একমাত্র ছবি ‘নোনা জলের কাব্য’। তার আগে আরেকটি সুখবর পেয়েছেন এ ছবির পরিচালক। এরই মধ্যে আজ শুক্রবার কলকাতা চলচ্চিত্র উৎসবে নেটপ্যাক অ্যাওয়ার্ড জিতেছে সিনেমাটি।

default-image

গুটেনবার্গ চলচ্চিত্র উৎসবের ‘ইঙ্গমার বার্গম্যান অ্যাওয়ার্ড’ বিভাগে মনোনয়ন পেয়ে এই পরিচালক বলেন, ‘আমি যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম, তখন বাংলাদেশ ফিল্ম ইনস্টিটিউটে ইঙ্গমার বার্গম্যানের ছবি দেখি। “দ্য সেভেনথ সিল”, “দ্য সাইলেন্স” আমার দেখা প্রথম মাস্টার ফিল্ম। এরপর একে একে আমি বার্গম্যানের বেশ কিছু সিনেমা দেখি। “ওয়াইল্ড স্ট্রবেরিস”, “পারসোনা”, “উইন্টার লাইট”, “দ্য টর্চ”, “সামার উইথ মনিকা”—এই ছবিগুলো দেখে সিনেমা নিয়ে আমার প্রচলিত ধারণা ভাঙে।

বিজ্ঞাপন

সিনেমা যে সমাজের কথা বলে, ব্যক্তির চিন্তার জগতের কথা বলে, জীবন, মৃত্যু আর ব্যক্তিগত সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে মানুষের বিশ্বাসের কথা বলে—এটা জেনে ২০ বছরের এই আমি মনে মনে ঠিক করলাম, আমিও সিনেমা বানাব। তা ছাড়া আমার সঙ্গে আর যে ছবিগুলো মনোনয়ন পেয়েছে, সেগুলো গত বছর বিশ্ব চলচ্চিত্রের বড় আসরগুলোতে ঘটা করে উদযাপিত হয়েছে। সব মিলিয়ে এ বিভাগে মনোনয়ন পাওয়া আমার জন্য খুবই আনন্দ আর সম্মানের।’

default-image

গুটেনবার্গে ১৯ জানুয়ারি শুরু হয়ে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ উৎসব। গুটেনবার্গ চলচ্চিত্র স্ক্যান্ডিনেভিয়ান চলচ্চিত্র উৎসবগুলোর মধ্যে অন্যতম। প্রতিবছর প্রায় ১ লাখ ৮০ হাজার দর্শক এ উৎসবে আসে। এর আগে ‘নোনা জলের কাব্য’ ছবিটি লন্ডন, বুসান, তুরিনো, সিঙ্গাপুর চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে। মুক্তির আগেই দেশের বাইরে থেকে নানা সুখবর নিয়ে এসেছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘নোনা জলের কাব্য’।
জেলেপাড়ার জীবন নিয়ে এই ছবিতে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, তিতাস জিয়া, তাসনুভা তামান্না, শতাব্দী ওয়াদুদ, অশোক ব্যাপারী, আমিনুর রহমানসহ অনেকে। ‘স্ক্রিন ইন্টারন্যাশনাল’, ‘সাইট অ্যান্ড সাউন্ড’ সাময়িকী এবং ‘দ্য আপকামিং’-এর মতো গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মগুলো এই সিনেমার রিভিউ করেছে। মে মাসে মুক্তি পেতে পারে ছবিটি।

বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন