বিজ্ঞাপন
বিজ্ঞাপন

‘দ্বৈত মানব’ নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন এইচ আর অনিক। তিনি জানান, নাটকের কাহিনি আবর্তিত হয়েছে একটি সম্পর্কের উত্থান-পতনকে কেন্দ্র করে। তৃতীয় পক্ষ একটি সুসম্পর্ক কীভাবে ধ্বংস করে দেয়, তার একটি চিত্র তুলে ধরা হয়েছে ‘দ্বৈত মানব’ নাটকে।

default-image

নাটকের গল্পটি এমন, শান্ত ও শিউলি দম্পতির বিয়ে হয়েছে ছয় বছর। শান্ত পেশায় লেখক। একুশে বইমেলার জন্য প্রকাশকেরা উপন্যাস লেখার অর্ডার দেন শান্তকে। কিন্তু শান্তর লেখা হঠাৎ বন্ধ হয়ে যায়। উপন্যাসের প্লট খুঁজে পান না তিনি। প্রকাশকেরা ফোন করছেন কবে নাগাদ পাণ্ডুলিপি তাঁদের হাতে দেবেন। কিন্তু শান্ত তাঁদের কথা দিতে পারছেন না, কারণ, তাঁর কোনোভাবেই লেখা বের হচ্ছে না।

default-image

এ পরিস্থিতির মধ্যে এ দম্পতির সম্পর্কেও টানাপোড়েন তৈরি হয়। খুঁটিনাটি নানা বিষয় নিয়ে ঝগড়া করেন তাঁরা। শান্তর বিরুদ্ধে নানা অভিযোগ শিউলির। কলহ একপর্যায়ে ভয়াবহ আকার ধারণ করে। নাটকেই তাঁদের সংসারে ঢুকে পড়েন ইতিহাসের নানা সময়ের ভিলেনরা। তারা তৃতীয় পক্ষ হয়ে শান্ত ও শিউলির সম্পর্কের মধ্যে ঢুকে যায়। হিটলার, মীর জাফর ও ঘসেটি বেগমেরা ঘটনাক্রমে শান্ত ও শিউলির পক্ষে-বিপক্ষে কথা বলে।

হিটলার, মীর জাফর ও ঘসেটি বেগম শান্ত ও শিউলির সম্পর্কের মধ্যে তাদের কূটবুদ্ধি প্রয়োগ করে। নানাভাবে প্ররোচনা দেয় শান্ত ও শিউলিকে। ষড়যন্ত্রের ফাঁদ পাতে তারা। সেই ফাঁদে পা দেন শান্ত ও শিউলি। ঘটে নানা অকল্পনীয় ঘটনা। একসময় শান্ত ও শিউলি একজন আরেক জনের শত্রু হয়ে যান। অস্তিত্ব সংকট মেটাতে নানা রকমের পদক্ষেপ নেন তাঁরা। এভাবেই বিচিত্র ঘটনার মধ্যে দিয়ে ‘দ্বৈত মানব’ নাটকের কাহিনি এগিয়ে যায়।
নাটকটিতে অভিনয় করেছেন মাহমুদুল হাসান, এস এম অঙ্গন, বাঁধন, শুভ, নাহিয়ান এবং এইচ আর অনিক।

বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন