default-image

‘এই ডিসি, রিয়াল; ডিসি, রিয়াল...।’ রিকশা থেকে নামার পর একদল কিশোরের পেছন পেছন যাচ্ছিলেন দুই টিকিট বিক্রেতা। দুই বিক্রেতা বোঝাতে চেষ্টা করলেন, কাউন্টারে টিকিট মিলবে না। দৃশ্যটা আজ বুধবার বেলা সাড়ে ১১টায়, মতিঝিলের মধুমিতা সিনেমা হলের সামনের। তখন টিপটিপ বৃষ্টি ঝরছিল। ভেতরে ঢুকে দেখা গেল কাউন্টারের সামনে দর্শকের দীর্ঘ সারি। মধুমিতায় চলছে শাকিব খান ও বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবিটি।

মধুমিতার পর গন্তব্য অভিসার। এখানে ভিড় তুলনামূলক কম, তবে উল্লেখ করার মতো নানা বয়সী মানুষ। এরপর জোনাকি, রাজমণি সিনেমা হলে গিয়েও একই চিত্র দেখা গেল। মেঘ-বৃষ্টি মাথায় নিয়ে দর্শক আসছেন। কাউন্টারের পাশাপাশি কালোবাজারেও বিক্রি হচ্ছে টিকিট। মধুমিতা আর রাজমণি প্রেক্ষাগৃহে ছবির প্রদর্শনী শুরু হওয়ার আগে বাইরে দেখা গেল ‘প্রেক্ষাগৃহ পূর্ণ’ লেখা নোটিশ।

সিনেমা দেখতে আসা দর্শকের লম্বা সারি, হলের সদর দরজায় ‘প্রেক্ষাগৃহ পূর্ণ’ লেখা নোটিশ আর কালোবাজারে টিকিট বিক্রি—এই দৃশ্যগুলো বহুদিন পর দেখা গেল ঢাকার চলচ্চিত্র বাজারে। প্রেক্ষাগৃহগুলোতে এমনই ভিড় ছিল যে অভিজাত প্রেক্ষাগৃহগুলোতে ছবি দেখতে আসা দর্শকদের অধিকাংশই টিকিট কিনেছেন কালোবাজারে। ১০০ টাকা দামের টিকিট ২০০-২৫০ টাকায় আর ২০০ টাকা দামের টিকিট ৪০০-৫০০ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

default-image

গত সপ্তাহ পর্যন্ত ঈদ উপলক্ষে পাঁচটি ছবি মুক্তি পাওয়ার কথা ছিল। তবে উত্তম আকাশের ‘প্রেম চোর’ ছবিটি নিয়ে দোদুল্যমান অবস্থা ছিল প্রযোজকের, ‘নোলক’ মুক্তি পেলে তাঁর ছবি মুক্তি দেবেন না। তা-ই হলো, ‘নোলক’ মুক্তি পেয়েছে। মুক্তি পায়নি ‘প্রেম চোর’। ‘গোয়েন্দাগিরি’ ছবিটিও ঈদের তালিকা থেকে বাদ যায়। আজ বুধবার ঈদের ছবি হিসেবে মুক্তি পেয়েছে ‘পাসওয়ার্ড’, ‘নোলক’ ও ‘আবার বসন্ত’। ছবি তিনটি হলেও মূল প্রতিযোগিতা হচ্ছে ‘পাসওয়ার্ড’ আর ‘নোলক’-এর মধ্যে।

পেশাগত কারণে সারা দেশে সিনেমা হলের সার্বিক খবর রাখেন বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন। তিনি প্রথম আলোকে বলেন, ‘সারা দেশে একটা চিত্র থাকে, তবে ছবি দেখার প্রতিযোগিতা বেশি থাকে ঢাকায়।’ তাঁর মতে, এবার ঈদে এখন পর্যন্ত শাকিব খান ও বুবলী অভিনীত ‘পাসওয়ার্ড’ ছবির প্রতি দর্শকের আগ্রহ সবচেয়ে বেশি। ‘নোলক’ ছবিটি তুলনামূলক অভিজাত প্রেক্ষাগৃহে বেশি সাড়া পেয়েছে। প্রথম দিনে ব্যবসায়িক দিক বিবেচনায় ‘পাসওয়ার্ড’ ছবিটি ভালো অবস্থানে আছে। কারণ ছবিটির হলের সংখ্যা বেশি।

default-image

মধুমিতা হলের ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার নওশাদ জানান, সকালের দুটি প্রদর্শনী ভালো গেছে। তবে বিকেল থেকে বিশ্বকাপ ক্রিকেটের প্রভাব পড়েছে। দর্শক কমে গেছে। অভিসার সিনেমা হলে ‘নোলক’ ছবিটি প্রথম শো থেকেই দর্শক টেনেছে বলে জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক। ঈদের দিনের প্রথম শো হাউসফুল হয়েছে এখানে।

আগেই জানা গেছে, ঢাকার স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাস, চট্টগ্রামের সিলভার স্ক্রিনসহ দেশের সাতটি হলে মুক্তি পেয়েছে তারিক আনাম খান ও স্পর্শিয়া অভিনীত ছবি ‘আবার বসন্ত’। পরিচালক অনন্য মামুন। এখন পর্যন্ত ১৮০টি হল বুক করেছে মালেক আফসারী পরিচালিত ‘পাসওয়ার্ড’। এমনটাই জানান ছবির প্রযোজক শাকিব খান। এ ছবির প্রধান দুটি চরিত্রে রয়েছেন শাকিব খান ও বুবলী। সাকিব সনেট অ্যান্ড টিম পরিচালিত ‘নোলক’ মুক্তি পেয়েছে ৮০টি হলে। ‘নোলক’ ছবির নায়ক শাকিব খান আর নায়িকা ববি।

default-image

তবে শেষ পর্যন্ত এবার তিনটি ছবির কেমন ফল হবে, সে বিষয়ে এখনো বুঝে উঠতে পারছেন না চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিরা। অনেকে মনে করছেন, এবার ছবিগুলো লোকসানের মুখে পড়বে। কারণ হিসেবে তাঁরা বৃষ্টি আর বিশ্বকাপ ক্রিকেটের কথাই বেশি বলছেন। প্রযোজক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিনের মতে, প্রথম দিনের চিত্র দেখে বাজারের অবস্থা বিবেচনা করা মোটেও উচিত হবে না। ঈদের দিন অনেকে অভ্যাসবশত ছবি দেখতে আসেন। পরের দিনগুলোতে অনেক সময় এই চিত্র পাল্টে যায়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0