বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৮-তে শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্মাতা ও বিশেষ জুরি পুরস্কার বিভাগে পুরস্কারের জন্য মনোনয়ন পায় ‘সিজড প্লেজার’। পাশাপাশি বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত এ উৎসবের মাধ্যমে একই সময়ে দেশের ৬৪টি জেলা শিল্পকলা একাডেমিতে প্রদর্শিত হয়। একই বছর টিভি চ্যানেল বাংলা টিভির মাধ্যমে ঈদ অনুষ্ঠানের অংশ হিসেবেও সম্প্রচারিত হয় ছবিটি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি বিভাগের উৎসব ও চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আয়োজিত তারুণ্য উৎসবের শর্টফিল্ম ফেস্টিভ্যাল ২০১৮-তে ছবিটির ভিন্ন দুটি প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

‘সিজড প্লেজার’ ছবিতে অভিনয় করেছেন জ্যোতি চট্টোপাধ্যায়। এর আগে তিনি কাজ করেছিলেন মোরশেদুল ইসলামের ‘সূচনা’ চলচ্চিত্রে। ‘সিজড প্লেজার’ তাঁর দ্বিতীয় কাজ। ছবির অন্য দুটি চরিত্রে অভিনয় করেছেন লাল্টু হোসেন ও তানভীর সিদ্দিকী। ছবিটির প্রধান সহকারী পরিচালক তপন রায়, চিত্রধারণ করেন মার্টিন হান্নান, সম্পাদক এস কে শুভ, কালার গ্রেডিং সাইফ রাসেল ও শিল্পনির্দেশক শামসি নূর। সাউন্ড ডিজাইন করেছেন তালহা-বিন আলী। ছবির সহকারী পরিচালকেরা হলেন ফাহিম, তারেক, পিয়াস ও জিসান।

‘সিজড প্লেজার’ তরুণ নির্মাতা রাফাত জামিলের প্রথম ছবি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগে স্নাতকোত্তরের শিক্ষার্থী থাকাকালে তিনি এটি নির্মাণ করেন। একই বছর ‘গ্র্যাজুয়েট ফিল্ম’ হিসেবে ‘দ্য মোন’ নামে তিনি আরও একটি স্বল্পদৈর্ঘ্য ছবি বানান। দুটি ছবিই দুই বছর ধরে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ও প্রশংসিত হয়েছে। বর্তমানে তিনি তৃতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের প্রস্তুতি নিচ্ছেন। পাশাপাশি কাজ করছেন পূর্ণদৈর্ঘ্যে চলচ্চিত্রের চিত্রনাট্য নিয়ে। প্রথম ছবি নির্বাক কেন? জানতে চাইলে রাফাত বলেন, ‘এটি একটি পরীক্ষামূলক প্রয়াস। সে কারণেই নির্বাক। সংলাপের চেয়ে বরং অভিনয়শিল্পীদের অভিব্যক্তি নিয়েই কাজ করেছি।’

গতকাল শুক্রবার ওটিটি প্ল্যাটফর্ম ‘লাগভেলকি’তে ছবিটি অবমুক্ত হলো। ছবির দর্শনী ধরা হয়েছে ৫০ টাকা। ডিজিটাল কোডের মাধ্যমে শিক্ষার্থীরা ২৫ টাকায় ছবিটি দেখতে পারবেন। একবার দর্শনী দিয়ে একজন দর্শক ২৪ ঘণ্টার জন্য ছবিটি দেখার সুযোগ পাবেন। ছবি দেখা যাবে লাগভেলকির ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে। ছবিটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত গায়ক, কবি ও সাংবাদিক সঞ্জীব চৌধুরীকে।

বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন