বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আপনি নতুন নির্মাতা, কাজের অভিজ্ঞতাও ছিল না, সেই জায়গা থেকে প্রযোজক পাওয়াটা কতটা চ্যালেঞ্জিং ছিল? এমন প্রশ্নে রাব্বী বলেন, ‘কিছুটা খারাপ সময় পার করেছি। কিন্তু আশা হারাইনি। শুটিং শুরুর আগে জানতাম না কীভাবে শুটিং শেষ হবে। তখন ছিল করোনা। অনেকটাই ট্রমাটাইজ হয়ে একটি রুমের মধ্যে ছিলাম। অনেক দিন আগে থেকে আমার মাথায় একটি গল্প ঘুরছিল।

default-image

আইডিয়াটা ইমন ভাইয়ের সঙ্গে শেয়ার করি। তিনি উৎসাহ দেন। আমাকে লিখে ফেলতে বলেন। গল্পটির যখন প্রথম খসড়া দেখাই, পড়ে ইমন ভাইয়ের ভালো লাগে। চিত্রনাট্য প্রস্তুত হলে বলেন, চলো, সিনেমাটি আমরা করি। কিছুদিনের মধ্যেই ইমন ভাই বলেন, লোকেশন দেখতে চলে যাও। লোকেশন থেকে ফিরে সাত দিনের মধ্যে ছোট একটি টিম নিয়ে আমরা শুটে যাই। এটাই ছিল আমার প্রযোজকের সেরা সিদ্ধান্ত। এভাবে চিত্রনাট্য ও লোকেশন থেকে শুরু করে নির্মাণের সব শাখায় ইমন ভাই সহযোগিতা করেছেন। ইমন ভাইয়ের সমর্থন না পেলে কাজটি করা সম্ভব হতো না।’

default-image

আমাদের দেশের প্রেক্ষাপটে দেখা যায়, প্রাতিষ্ঠানিকভাবে শেখার সুযোগ কম, অনেকেই সহকারী হিসেবে কাজ শেখেন, নাটক বানানোর পর সিনেমায় হাত দেন, আপনার কাছে কেন মনে হলো সিনেমা ছাড়া কিছুই বানাবেন না? রাব্বী বলেন, ‘আমি সিনেমা নিয়েই স্বপ্ন দেখেছি। সেটা কত মিনিটের হবে, কী ধরনের সিনেমা হবে, ভাবিনি। আমার এই গল্প যদি স্বল্পদৈর্ঘ্যের হতো, তাহলে সেই গল্পই বলতাম।’একজন অ্যাম্বুলেন্সচালকের চোখে গল্পটি পর্দায় তুলে ধরেছেন রাব্বী। চরিত্রটিতে অভিনয় করেছেন মোস্তফা মন্ওয়ার। গল্পে তাঁর প্রথম স্ত্রী গ্রামে থাকেন। তাঁর সঙ্গে অনেক দূরত্ব। চাপে পড়ে তাঁকে ঢাকায় আরেকটি বিয়ে করতে হয়। ঢাকা ছেড়ে আবার গ্রামে ফিরতে চান তিনি। ‘আমার দেখা কিছু অভিজ্ঞতা পর্দায় তুলে ধরেছি। আমার বাড়ি কীর্তনখোলা নদীর পাড়ে। সেখানে নিয়মিত বন্যা হয়। মানুষের সেই জীবনযাপনের অংশগুলো তুলে ধরার চেষ্টা করেছি,’ বলেন রাব্বী।

default-image

প্রথম সিনেমা নির্মাতা হিসেবে রাব্বীর এই পথচলাকে অভিনন্দন জানিয়েছেন নাসির উদ্দীন ইউসুফ, আবু সাইয়ীদ, মোস্তফা সরয়ার ফারুকী ও অমিতাভ রেজা। ‘পায়ের তলায় মাটি নাই’ ছাড়াও এই বছর বুসানে আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘রেহানা’ ও মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ অংশ নেবে। আগামী ৬ অক্টোবর থেকে শুরু হবে উৎসব, চলবে ১৫ তারিখ পর্যন্ত।

বিনোদন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন