সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘অপুর সংসার’ ছবির ‘থিম’কে কেন্দ্র করে গড়ে তোলা হচ্ছে এই পার্ক।
সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘অপুর সংসার’ ছবির ‘থিম’কে কেন্দ্র করে গড়ে তোলা হচ্ছে এই পার্ক।ছবি: সংগৃহীত

প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় স্মরণে এবার কলকাতার রাজারহাটের নিউ টাউনে তৈরি করা হচ্ছে একটি পার্ক। সেই পার্কের নাম দেওয়া হয়েছে অপুর সংসার। সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘অপুর সংসার’ ছবির ‘থিম’কে কেন্দ্র করে গড়ে তোলা হচ্ছে এই পার্ক।
পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের একটি সংস্থা হিডকো বা ওয়েস্টবেঙ্গল ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট করপোরেশন এই পার্ক তৈরির ঘোষণা দিয়েছে। হিডকোর চেয়ারম্যান দেবাশীষ সেন এটি নিশ্চিত করেছেন গণমাধ্যমকে। শিগগিরই শুরু হয়ে যাবে পার্ক নির্মাণের কাজ।

default-image

ভারতীয় নির্মাতা সত্যজিৎ রায়ের অপুর সংসার ছবিতে প্রথম অভিনয় করে চলচ্চিত্রে যাত্রা শুরু হয়েছিল সৌমিত্র চট্টোপাধ্যায়ের, সেই ১৯৫৯ সালে। এবার এই পার্কেই দেখা মিলবে অপুর সংসারের আদলে নানা কিছু। নিউটাউনের প্রবীণ নাগরিকদের জন্য গড়া বৃদ্ধাশ্রমের পাশেই গ্রিন ভার্জেইতে গড়া হচ্ছে পার্কটি। আগামী দুই মাসের মধ্যে এই পার্কের নির্মাণকাজ শেষ করার লক্ষ্যমাত্রা নিয়ে শুরু হচ্ছে কাজ।

বিজ্ঞাপন
default-image

যদিও হিডকো বছর দুয়েক আগে এই নিউ টাউনেই তৈরি করেছিল সত্যজিৎ রায়ের স্মরণে সোনার কেল্লা নামের একটি পার্ক। সেখানেও সত্যজিৎ রায়ের ‘সোনার কেল্লা’ ছবিকে থিম করে বানানো হয়েছিল এটি। ‘সোনার কেল্লা’ ছবিতেও অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। সৌমিত্রকে শ্রদ্ধা জানাতে ও তাঁর স্মৃতিকে ধরে রাখতে হিডকো এবার অপুর সংসার পার্ক করার উদ্যোগ নিয়েছে।
সৌমিত্র চট্টোপাধ্যায় ১৫ নভেম্বর প্রয়াত হন।

default-image
মন্তব্য করুন