টেলর সুইফট ও অ্যাডেলের আগে বাংলাদেশের আরমান

আরমান আলিফ
আরমান আলিফ

বাংলাদেশি তরুণ গায়ক আরমান আলিফের সঙ্গে মার্কিন গায়িকা টেলর সুইফট ও ব্রিটিশ গায়িকা অ্যাডেলের তুলনাটা যদিও অবিশ্বাস্য, কিন্তু করতেই হচ্ছে। কারণ ‘অপরাধী’ শিরোনামে আরমানের গাওয়া গানের ভিডিও ইউটিউব গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে সেরা ১০০ গানের মধ্যে জায়গা করে নিয়েছে। তরুণ এই গায়কের গাওয়া তিন নম্বর গানটিই ইউটিউব গ্লোবাল র‌্যাঙ্কিংয়ে ৮০তম স্থানে জায়গা করে নিয়েছে। এখানে অ্যাডেলের গান ‘হোয়েন উই আর ইয়াং’ গানের অবস্থান ৯৫ আর টেলর সুইফটের ‘ডেলিকেট’ গানটি আছে ৯৯তম স্থানে। ইউটিউবের গ্লোবাল টপ মিউজিক ভিডিও সাইট চলতি সপ্তাহে ঘেঁটে এমন তথ্য পাওয়া গেছে। গানটির প্রযোজনা প্রতিষ্ঠান ঈগল মিউজিকের পক্ষ থেকেও বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

গত ২৬ এপ্রিল ঈগল মিউজিক প্রকাশ করে তরুণ শিল্পী আরমান আলিফের ‘অপরাধী’ গানটি। যেখানে এখন সবাই বিগ বাজেটের গানের ভিডিওর দিকে দৌড়ঝাঁপ করছেন, সেখানে ‘অপরাধী’ খুবই অল্প বাজেটে তৈরি হয়েছে। মাস পার হতেই গানটির ইউটিউবে আজ বৃহস্পতিবার বিকেল পর্যন্ত দেখা হয়েছে ৩ কোটি ৬৮ লাখ ২৮ হাজার ৩৫২ বার। এতে মন্তব্য রয়েছে ৩৬ হাজার ৮৭৫টি।

এখন গানের ভিডিওতে যে ধরনের চাকচিক্য দেখা যায়, এখানে আকর্ষণ করার মতো আহামরি কিছু নেই। খুবই সহজ সুর ও সাধারণ কথার একটি গান। গানের ভিডিওতে নেই দামি কোনো তারকার উপস্থিতি। এরপরও চমকে দিয়েছে, সবাইকে অবাক করে দিয়ে আরমানের গাওয়া ‘অপরাধী’ গানটির ভিউ তরতর করে বেড়েই চলছে।

‘অপরাধী’ গানের কথা ও সুর করেছেন তরুণ কণ্ঠশিল্পী আরমান আলিফ নিজেই। সংগীতায়োজন করেছেন অংকুর মাহমুদ। গানটির ভিডিও নির্মাণ করেছে ঈগল টিম। এতে মডেল হয়েছেন আনান, সুমাইয়া আনজুম ও তুহিন চৌধুরী।

বাংলাদেশের নেত্রকোনায় জন্ম আরমান আলিফের। ছোটবেলা কেটেছে সেখানেই। স্কুল-কলেজের গণ্ডি পেরিয়ে আরমান এখন পড়ছেন ঢাকা কমার্স কলেজে। ‘অপরাধী’ গানের জন্য বন্ধুদের কাছেও আলোচনার এক নাম আরমান। এর আগেও আরমানের দুটি গান প্রকাশ পেয়েছে ইউটিউবে। নিজের উদ্যোগে প্রকাশিত হওয়া সেসব গান তেমন আলোচিত হয়নি। তিন নম্বর গানে এসে রীতিমতো বাজিমাত করেছেন আরমান।

‘অপরাধী’ গানটি প্রকাশের মাস খানেক আগে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন। গানটি রেকর্ড করতে যাওয়ার সময় একটি ঘটনা মনে করে আরমান বলেন, ‘রেকর্ডিংয়ের ঠিক আগে একটি পোস্টার চোখে পড়ে। একটি গানে কোটি ভিউ উদ্‌যাপন উপলক্ষে তৈরি হয়েছে পোস্টারটি। এটি দেখে সংগীত পরিচালক অংকুরকে বললাম, শিগগিরই এই পোস্টারের পাশে আমার গানটিরও এমন একটি পোস্টার দেখতে চাই। মাস খানেকের মধ্যে যখন উদ্‌যাপন করতে যাচ্ছি, দেখি তিন কোটি হয়ে গেছে। ভালো কিছু হবে, এটা বিশ্বাস ছিল। কিন্তু এত তাড়াতাড়ি যে রেকর্ড ভাঙার মতো কিছু একটা হবে, তা ভাবিনি।’

আরমান বলেন, ‘আমি খুব সহজ কথা এবং সহজ সুরের একটি গান বানানোর চেষ্টা করছি। আমার নিজের কাছে গানটা যখন শুনতাম ভালো লাগত। ভাবলাম, আমার যে ভালো লাগা আছে, এটা সবার কথাও হতে পারে। এই গানের কথার সঙ্গে বাংলাদেশের কেউ না কেউ নিজেদের খুঁজে পাবেন।’

২০১৭ সালের শেষ দিকে গানটি লেখা হয়। তিন-চারজন মিলে এক আড্ডায় গানটা তৈরি করেন আরমান। গানের কথার সঙ্গে জীবনের কোনো মিল আছে? ‘কিছু জায়গায় তো মিল আছে। আমার জীবনেও স্কুল-কলেজের টিফিনের টাকা জমিয়ে বন্ধুর জন্য প্রিয় কিছু কিনতাম। সেই ব্যাপারগুলো গানের কথায় গুছিয়ে তুলে ধরেছি।’ বললেন আরমান।

আরমান আলিফ
আরমান আলিফ

আরমান আলিফের পরিবারের কেউ গানের সঙ্গে জড়িত নন। দুই ভাই এক বোনের মধ্যে আলিফ মেজো। একেবারে নিজের উৎসাহ থেকে গাইতেন তিনি। গানে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই। গানের প্রতি আগ্রহ দেখে মা লিপি আখতার তাঁকে উৎসাহ ও অনুপ্রেরণা দিতে থাকে। কোনো গান ভালো লাগলে সেই গানটি ওভাবে গুন গুন করে গাইবার চেষ্টা করতেন।

কদিন হলো গিটার বাজানো শিখছেন। অকপটে বললেন, ‘হারমোনিয়ামও এখনো বাজাতে পারি না।’ যে মা চাইতেন তাঁর ছেলে গায়ক হবে, তাঁর এই গান শুনে তিনিও অনেক খুশি।

যে গান ইউটিউবে ঝড় তুলছে, সেই গানের গায়ক গান নিয়ে কী ভাবছেন? ‘গান যেভাবে যাচ্ছে যাক। আমি অত কোনো পরিকল্পনা করিনি। পড়াশোনা করছি, গান চলছে—চলতে থাকুক।’ বললেন আরমান আলিফ।

বাংলাদেশে বালাম ও ন্যান্‌সির গান তাঁকে অনেক বেশি অনুপ্রাণিত করে। যে আরমান আগে অন্য শিল্পীদের গান গাইতেন, তাঁর গানও এখন অনেকে গাইছেন। বিষয়গুলো মনে করিয়ে দিতেই আলিফের সরল উত্তর, ‘আমি আমার মতো করে সহজ কথা ও সহজ সুরের একটা গান করেছি। এটা যে সবাই এভাবে লুফে নেবে তা ভাবতেও পারিনি।’

আলিফ নিজে একটি ব্যান্ডের সঙ্গে যুক্ত। নাম চন্দ্রবিন্দু বিডি। কলকাতায় চন্দ্রবিন্দু নামের একটি ব্যান্ড রয়েছে বলেই এর সঙ্গে বিডি যোগ করে দেন। এই ব্যান্ড থেকে প্রথম প্রকাশিত গান ‘নিকোটিন’ (২০১৭)। এরপর প্রকাশিত হয় ‘নেশা’ (২০১৭) গানটি। আরমান আলিফ নিজেই ব্যান্ডের জন্য গান লেখেন ও সুর করেন। শেখাটাও নিজে নিজে। ‘আমার মায়ের খুব আগ্রহ গানের প্রতি। এরপর আমার প্রচণ্ড আগ্রহ জন্মে। ভালোবাসা থেকেই গান লেখা ও সুর করা। এরপর ব্যান্ড তৈরি করে নিজে নিজেই গেয়েছি।’ জানালেন আরমান আলিফ।

ইউটিউবের ‘গ্লোবাল র‍্যাংকিংয়ে ৮০ জনে জায়গা করে নেওয়া এবং টেলর সুইফট ও অ্যাডেলেকে পেছনে ফেলার বিষয়টি মনে করিয়ে দিতে খানিকটা ইতস্ততবোধ করেন। বললেন, ‘কী বলেন! কী যে হচ্ছে এসব। আনন্দের চূড়ান্ত সীমায় থাকলে একটা মানুষের যেমন লাগে, আমার অনুভূতিও ঠিক এ রকম। শ্রোতাদের ভালোবাসার কারণেই এটা সম্ভব হয়েছে। আমি সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এই ভালোবাসার সম্মান আমি রাখার চেষ্টা করব।’

অ্যাডেলের গাওয়া ‘হোয়েন উই আর ইয়ং’ প্রকাশিত হয় ২০১৫ সালে। অ্যাডেলের নিজস্ব ইউটিউব প্ল্যাটফর্মে প্রকাশিত এই গান আজ দুপুর পর্যন্ত ভিউ ৩৮ কোটি ৩৪ লাখ ৫১ হাজার ৫৫ বার। অন্যদিকে মাস দু-এক আগে প্রকাশিত টেলর সুইফটের ‘ডেলিকেট’ গানটি আজ দুপুর পর্যন্ত তাঁর ইউটিউব প্ল্যাটফর্মে দেখা হয়েছে ১৭ কোটি ৬৭ লাখ ৪ হাজার ২৪৭ বার।