অক্ষয় কুমার মুম্বাইয়ের ট্রাফিক পুলিশ?

সত্যিকারের ট্রাফিক পুলিশদের সঙ্গে রাস্তায় অক্ষয় কুমার
সত্যিকারের ট্রাফিক পুলিশদের সঙ্গে রাস্তায় অক্ষয় কুমার

বলিউড তারকা অক্ষয় কুমার জীবনে অনেক পেশা পাল্টেছেন। জীবনের তাগিদেই বারবার পেশা পাল্টাতে হয়েছে তাঁকে। কখনো ছিলেন মার্শাল আর্ট প্রশিক্ষক, কখনো শেফ তো কখনো মডেল। শেষমেশ অভিনয়ে এসেই থিতু হন। কিন্তু ইদানীং এই পেশাতেও আর মন টিকছে না? এ জন্যই কী ট্রাফিক পুলিশের পোশাক গায়ে চড়িয়ে রাস্তায় নেমেছেন? না, অক্ষয় মোটেও অভিনয় বাদ দেননি। তবে ট্রাফিক নিয়ন্ত্রণ করতে রাস্তায় নামার পেছনেও আছে তাঁর বিশেষ উদ্দেশ্য।

যদি ভেবে থাকেন, অক্ষয় কোনো ছবি বা বিজ্ঞাপনের শুটিংয়ের জন্য ট্রাফিক পুলিশ সেজেছেন, তাহলে ভুল করবেন। গতকাল রোববার অক্ষয় কয়েকজন সত্যিকারের ট্রাফিক পুলিশের সঙ্গে নিজেও ট্রাফিক নিয়ন্ত্রণ করেছেন। আর এই কাজটি তিনি করেছেন ভারত সরকারের একটি প্রচারণার অংশ হিসেবে। ভারতের সড়ক যোগাযোগ ও মহাসড়ক মন্ত্রণালয় সম্প্রতি সড়ক নিরাপত্তার জন্য কিছু উদ্যোগ নিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রণালয়ের এ উদ্যোগের সঙ্গে হাত মিলিয়েছেন বলিউডের এই জনপ্রিয় তারকা। আর এই প্রচারে অংশ নিতেই মুম্বাইয়ের রাস্তায় নামেন তিনি।

অক্ষয় কুমার গতকাল টুইটারে লিখেছেন, ‘সড়ক নিরাপত্তা প্রচারণার সঙ্গে যুক্ত হতে পেরে ভীষণ সম্মানিত বোধ করছি। সড়কের নিরাপত্তা নিশ্চিত করার এ আন্দোলনে আমিও যোগ দিয়েছি। আশা করি, এ উদ্যোগ মানুষের আচরণে পরিবর্তন আনবে। এ ছাড়া সড়কের নিরাপত্তা নিশ্চিত করবে আর মূল্যবান অনেক জীবন রক্ষা করতে সাহায্য করবে।’

ভারতের সড়ক যোগাযোগ ও মহাসড়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে অক্ষয়কে ধন্যবাদ জানানো হয়েছে। তবে সচেতনতা তৈরি আর সমাজসেবায় অক্ষয়ের ভূমিকা এবারই প্রথম নয়। এর আগেও অক্ষয় কুমার মহারাষ্ট্রের খরা বিধ্বস্ত এলাকার কৃষকদের আর্থিক সাহায্য করেছেন। একটি ছবির শুটিং করতে গিয়ে সেখানে দেখেন, সেই গ্রামের অধিকাংশ ঘর রংহীন। তখন নিজ খরচে পুরো গ্রামকে তিনি রাঙিয়ে দিয়েছেন। উড়ি আক্রমণে নিহত শহীদ পরিবারের পাশে দাঁড়িয়েছেন। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন অনেক অসহায় মানুষের দিকে। বলিউডের এক অসুস্থ চলচ্চিত্র পরিচালক রবি শ্রীবাস্তবের চিকিৎসার ভার বহন করার রেকর্ড আছে অক্ষয়ের। এ ছাড়া ‘টয়লেট’ ও ‘প্যাডম্যান’ ছবিতে অভিনয় তাঁর সমাজসেবার একটি অংশ। ভবিষ্যতে তিনি এ ধরনের ছবি নির্মাণ আর অভিনয়ে যুক্ত হতে চান।