রোলিং স্টোনস: হাইডপার্কে যারা উড়িয়ে দিল বন্দী প্রজাপতি

লন্ডনের হাইডপার্কে রোলিং স্টোনসের প্রথম কনসার্ট
লন্ডনের হাইডপার্কে রোলিং স্টোনসের প্রথম কনসার্ট

বর্ষীয়ানদের কেউ কেউ মনে করতে পারবেন, আজ থেকে ৪৯ বছর আগে আজকের এই দিনে ১৯৬৯ সালের ৫ জুলাই হাইডপার্ক মাতিয়েছিল গানের দল রোলিং স্টোনস। এই কনসার্টে সবাই এসেছিলেন টিকিট ছাড়া। বিনা মূল্যে দর্শকদের মুখোমুখি হয়েছিল রোলিং স্টোনস। এই দিনেই দলটিতে প্রথম বাজালেন তরুণ গিটারিস্ট মিক টেলর। দলের প্রতিভাবান গিটারিস্ট ব্রায়ান জোনসের অস্থির জীবনযাপনে শঙ্কিত হয়ে দলটি জোনসকে ছেঁটে ফেলেছিল। এরপর মিক টেলরকে নিয়ে শুরু হলো মহড়া। কনসার্টের মাত্র দুই দিন আগে ৩ জুলাই দল থেকে ছেঁটে ফেলা ব্রায়ান জোনসের মর্মান্তিক মৃত্যু ঘটে।

মহড়া চলছিল বিটলসের অ্যাপল রেকর্ডিং স্টুডিওতে। সে সময়ই জোনসের মৃত্যুর খবর পান রোলিং স্টোনসের সদস্যরা। তাতে শোকে মুহ্যমান হয়ে পড়েন তাঁরা। কনসার্টটি বাতিল করা যেত, কিন্তু রোলিং স্টোনস সেদিকে না গিয়ে কনসার্টটি তাদের সতীর্থ ব্রায়ান জোনসের নামে উৎসর্গ করল।

যুক্তরাজ্যের লন্ডনের হাইডপার্কে এটাই ছিল রোলিং স্টোনসের প্রথম কনসার্ট। এদিন মিক জ্যাগার মঞ্চ থেকে পাঠ করেছিলেন বিখ্যাত রোমান্টিক কবি শেলির কবিতা, ‘অ্যাডোনিস’ যার শিরোনাম, যে কবিতাটি তিনি বন্ধু জন কিটসের স্মৃতির উদ্দেশে লিখেছিলেন। এরপর তাঁরা কয়েক হাজার বন্দী প্রজাপতিকে ছেড়ে দেন মুক্ত আকাশে। ঘটনাটিকে তাঁরা ব্যাখ্যা করেছিলেন এভাবে: মৃত বন্ধুর মুক্তিকামী আত্মাকে মুক্ত করে দেওয়া হলো।

কনসার্টে অংশ নিয়েছিলেন প্রায় পাঁচ লাখ সংগীতপ্রেমী। মিক টেলর পরে বলেছেন, হাইডপার্কের এই আয়োজনকে আমি একটা বিশাল কনসার্ট বলব না, বলব বিশাল দক্ষযজ্ঞ। সাংগীতিক দিক বিবেচনা করলে এটা হয়তো খুব ভালো কনসার্ট ছিল না। কারণ দুই বছরের মধ্যে সেদিনই প্রথম পুরো দলটি একসঙ্গে মঞ্চে উঠেছিল। কিন্তু এরপর আমাদের আমেরিকান ট্যুরে আমরা অসাধারণ পারফর্ম করেছিলাম।’ মিক টেলর সেবারই প্রথম বাজিয়েছিলেন দলটির সঙ্গে। তাই তিনি সমালোচনা করেছেন নিজের মতো করে, তবে কনসার্টটি নিয়ে মিক জ্যাগার বলেন অন্য কথা। তিনি বলেন, ‘এটা ছিল প্রাণ ভরে নিশ্বাস নেওয়ার মতো অভিজ্ঞতা। আমরা এত দিন তিন ঠ্যাংওয়ালা ঘোড়ার মতো ছিলাম। এখন আমাদের একজন গিটারিস্ট আছে। আমরা এখন বলতে পারি, “বাজাও”, ও বাজায়, যা আমরা চাই।’

সে সময় রোলিং স্টোনসের সদস্য ছিলেন মিক জ্যাগার, কেইথ রিচার্ডস, বিল ওয়াইম্যান, চার্লি ওয়াটস ও মিক টেলর।

২০১৩ সালে রোলিং স্টোনস আবার কনসার্ট করেছিল হাইডপার্কে। এটা ছিল হাইডপার্ক কনসার্টের ৪৪ বছর পূর্তি হওয়ার এক দিন পর।