মেরির প্রিয় বন্ধুটি

এড শিরান ও অ্যান মেরি
এড শিরান ও অ্যান মেরি

কিছুদিন আগেও ‘রকাবাই’ গানটা যেখানে–সেখানে বাজত। এ বছর শুরুর দিকে ‘ফ্রেন্ডস’ গানটাও বেশ সুনাম কুড়িয়েছে। কদিন ধরে শোনা যাচ্ছে ‘টু থাউজেন্ড টু’। ধীরে ধীরে এভাবে শ্রোতাদের মনে ঠাঁই করে নিচ্ছেন ব্রিটিশ গীতিকার ও সংগীতশিল্পী অ্যান মেরি। পাঁচ বছর ধরে গানের জগতে আছেন, তারকা তো বনেছেন বটেই, ব্যক্তিগত জীবনে দুষ্টুমিতেও কম যান না। এই যে প্রিয় বন্ধু এড শিরান, যিনি আরেক ব্রিটিশ সংগীত তারকা, তাঁর সঙ্গেই না অহরহ কত খুনসুটি চলে মেরির। এমন মজা করতে করতেই মেরির ‘টু থাউজেন্ড টু’ গানটা দুজনে একসঙ্গে গেয়ে ভিডিও করেছেন। ইনস্টাগ্রামে এড শিরানের প্রতিনিয়ত ‘খোঁচা মারা’ কমেন্টে অতিষ্ঠ হয়ে শেষমেশ সেই ভিডিও আপলোড দিলেন মেরি। সম্প্রতি প্রকাশিত ‘টু থাউজেন্ড টু’ গানের এই ভিডিওকে মেরি বলছেন ‘অ্যাকুস্টিক ভার্সন’।

অ্যান মেরি
অ্যান মেরি

স্টিভ ম্যাক, বেঞ্জামিন লেভিনের মতো আরও অনেক গীতিকারের সঙ্গে মিলে এড শিরান ও অ্যান মেরিও এই গান লিখেছেন। এড শিরান সব সময় মেরির পেছনে লেগে থাকেন। দুষ্টামি আর মজা করা দুই বন্ধুর নিয়মিত ব্যাপার। মেরিও কম কিসে! শিরানকে দিয়ে জোর করে ‘টু থাউজেন্ড টু’ গাইয়ে নিলেন। সঙ্গে গাইলেন নিজেও। মজার ছলে গানটি গেয়ে ভিডিও করলেও মেরি ক্যাপশনে বলেছেন, ‘যদিও আমার মনে হয় ও (এড শিরান) এটা আরও ভালো গেয়েছে।’ এই গানের একটা বিশেষত্ব হলো, গানটার কথায় অন্য গানের শিরোনামও আছে। যেমন ব্রিটনি স্পিয়ারের ‘বেবি ওয়ান মোর টাইম’, এন সিঙ্কের ‘বাই বাই বাই’, জেজির ‘নাইনটি নাইন প্রবলেমস’ আর নেলির ‘রাইড উইথ মি’। শিরানের সঙ্গে এই প্রথম যে মজার ছলে গান গাওয়া হয়েছে, মেরির তা নয়, গত বছরও এমন একটি ভিডিও প্রকাশ করেছিলেন তিনি। সেখানে দুজনকে দেখা গেছে মেরির ‘চাও আদিওস’ গানটা গাইতে। সেদিন প্রথমবারের মতো ওই গান গেয়েছিলেন এড শিরান। তবু মেরির নাকি অনেক বেশি ভালো লেগেছিল। প্রিয় বন্ধুর গলায় নিজের গান বলে কথা! আর গানটা তাঁরা গেয়েছিলেন সাজঘরে বসে! সেটাও কিন্তু ‘অ্যাকুস্টিক ভার্সন’।

শিরানের সঙ্গে মেরির বন্ধুত্ব বেশ পুরোনো। বিভিন্ন কনসার্টেও একসঙ্গে গেয়েছেন তাঁরা। গাইবেন আরও। এই তো গ্রীষ্মের শেষের দিকে শিরানের কনসার্টে গাইবেন প্রিয় বান্ধবী মেরি। মেরি জানান, শিরানের সঙ্গে কনসার্ট ট্যুর করতে অনেক স্বস্তিবোধ করেন তিনি। শিরানের মতো ভালো বন্ধুর কাছ থেকে অনেক কিছুই শিখেছেন। আজকের তারকা হওয়ার পেছনে শিরানের হাতও যে আছে, তা নির্দ্বিধায় স্বীকার করেন মেরি।

এত দিন টুকরো টুকরো গান গাচ্ছিলেন। এই বছরেই প্রকাশ করেছেন তাঁর প্রথম একক অ্যালবাম স্পিক ইউর মাইন্ড। আর এই অ্যালবামের গানই হচ্ছে ‘টু থাউজেন্ড টু’। যদিও ২০১৬ সালে অ্যালবামটির ‘অ্যালার্ম’ গানটি প্রকাশ পায় ২০১৬ সালে। ওই গানই মেরির খ্যাতি আরও বাড়িয়ে দিয়েছিল। সম্প্রতি ‘টু থাউজেন্ড টু’ আছে ‘ইউকে সিঙ্গেলস’-এর তালিকার তৃতীয় স্থানে। পুরো অ্যালবামটিও আছে অফিশিয়াল তালিকার ৩ নম্বরে।

সৈয়দা সাদিয়া শাহরীন
টিনএজ, রোলিং স্টোন ও বিলবোর্ড ম্যাগাজিন অবলম্বনে