কিশোর কুমারকে 'ভারত রত্ন' দেওয়ার দাবিতে মিছিল

কিশোর কুমার
কিশোর কুমার

আগামী ৪ আগস্ট প্রখ্যাত সংগীতশিল্পী কিশোর কুমারের ৮৯তম জন্মবার্ষিকী। দিনটি সাড়ম্বরে পালন করার জন্য পশ্চিমবঙ্গের বিভিন্ন সংগঠন নানা অনুষ্ঠান আয়োজন করছে। এদিকে এবারও কিশোর কুমারের জন্মদিনকে ঘিরে তাঁকে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘ভারত রত্ন’ দেওয়ার দাবিতে ব্যাট ধরছেন সাবেক ক্রিকেটার ও বাংলা ক্রিকেট দলের অধিনায়ক লক্ষ্মী রতন শুক্লা। তিনি এখন পশ্চিমবঙ্গ সরকারের ক্রীড়া প্রতিমন্ত্রী।

জানা গেছে, কিশোর কুমারের জন্মদিনকে সামনে রেখে তাঁকে ভারত রত্নœদেওয়ার জন্য সারা রাজ্যে স্লোগান তোলার আহ্বান জানিয়েছেন লক্ষ্মী রতন শুক্লা। ৪ আগস্ট এই দাবিতে তিনি রাজপথে নামবেন, হাঁটবেন। কলকাতার ধর্মতলা থেকে শুরু হয়ে এই মিছিল শেষ হবে হাওড়ায়।

লক্ষ্মী রতন শুক্লা বলেছেন, তিনি কিশোর কুমারের গানের একটা ম্যাশ-আপ ভিডিও বানিয়েছেন। এই ভিডিওতে কণ্ঠ দিয়েছেন শিল্পী ইমন চক্রবর্তী, শোভন গঙ্গোপাধ্যায় এবং তিনি নিজে। যত দিন পর্যন্ত কিশোর কুমারকে ‘ভারত রত্ন’ সম্মান দেওয়া না হবে, তত দিন পর্যন্ত তিনি এই দাবিতে আন্দোলন অব্যাহত রাখবেন।

আয়োজকেরা আশা করছেন, ধর্মতলা থেকে হাওড়া পর্যন্ত এই মিছিলে অংশ নেবেন কিশোর কুমারের ভক্তরা। তাঁদের সবার সঙ্গে থাকবে কিশোর কুমারের মুখোশ। এই মিছিলে গান গাইবেন লক্ষ্মী রতন শুক্লা। গত বছর কিশোর কুমারের জন্মদিন উপলক্ষে তাঁকে ‘ভারত রত্ন’ সম্মান দেওয়ার দাবিতে আয়োজিত মিছিলে লক্ষ্মী রতন শুক্লা গেয়েছিলেন ‘কাভি আল বিদা না কেহনা’ আর ‘ইয়ে দোস্তি হাম নেহি তোরেঙ্গে’ গান দুটি। এবার এই মিছিলের নেতৃত্বে থাকবে হাওড়ার ‘সালকিয়া কিশোর কুমার মেমোরিয়াল অ্যাসোসিয়েশন’। এ ছাড়া ওই দিন সকালে কলকাতার টালিগঞ্জের ট্রাম ডিপোর কাছে কিশোর কুমারের মূর্তিতে মাল্যদান করে দিনের সূচনা করবেন টালিউডের তারকারা।

কিশোর কুমার ১৯২৯ সালের ৪ আগস্ট জন্মগ্রহণ করেন।