নাটকের নতুন মৌসুম জুলাই!

‘ব নাটুয়া’ ১১ জুলাই মঞ্চস্থ করে নাটক মাইক মাস্টার
‘ব নাটুয়া’ ১১ জুলাই মঞ্চস্থ করে নাটক মাইক মাস্টার

নতুন নতুন নাটক। প্রতি সন্ধ্যায় প্রদর্শনী, পাত্তা পাচ্ছে না বর্ষা-বাদলও! শীতকালীন নাট্যাঙ্গনের দেখা মিলছে যেন বর্ষাতেই। কেবল একটু সময় বের করে মন দিয়ে দেখতে হবে। নাট্যরসিকের সঞ্চয়ের ভাড়ার তাতেই উপচে পড়বে। আসছে শীতে মঞ্চনাটকের নতুন মৌসুম সম্পর্কে স্পষ্ট ধারণা পেতে এই মাসটা ছিল ভালো উদাহরণ।

এমনিতে বর্ষায় খুব একটা জমে না নাট্যাঙ্গন। বৃষ্টির ঝামেলা এড়াতে লোকজন সন্ধ্যায় কম বের হন। কিন্তু এই জুলাই বলেছে ভিন্ন কথা। এ মাসেই সাতটি নতুন নাটক দেখলেন দর্শক। হয়ে গেল একটি নাট্যোৎসব। দর্শকের যথেষ্ট সাড়াও মিলেছে। যাত্রা শুরু করেছে একটি নতুন দল। আত্মপ্রকাশ করল নতুন সংগঠন।

৫ জুলাই বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে পদাতিক নাট্য সংসদের নাটক গহন যাত্রার ২৫ তম প্রদর্শনী হয়। নতুন নাটকের দল ‘ব নাটুয়া’ ১১ জুলাই জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ করে নাটক মাইক মাস্টার। এদিন সন্ধ্যা সাড়ে ৬টা এবং রাত ৮টায় নাটকটির দুটি প্রদর্শনী হয়েছিল। আবদুল্লাহ আল-মামুনের লেখা এই নাটকটির নির্দেশনা দিয়েছেন আবদুল মমিন। তিনি জানান, ওই দিন তিনটি মিলনায়তনে নাটকের প্রদর্শনী ছিল। এ সত্ত্বেও পরপর দুটি শোতেই দর্শকের ভালো সাড়া পেয়েছেন।

২২ জুলাই মঞ্চস্থ হয় সুবর্ণ গোলক
২২ জুলাই মঞ্চস্থ হয় সুবর্ণ গোলক

১২ জুলাই শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন নিয়ে আসে নতুন নাটক রাজরক্ত। অভিনয় করেছেন প্রাচ্যনাটের ৩৪ তম ব্যাচের শিক্ষার্থীরা।

১২ ও ১৩ জুলাই নাটুকে দলটি দুই দিনের প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব করে। প্রথম দিন সন্ধ্যায় দলটি মহিলা সমিতি মঞ্চে ‘নাটুকে প্রণোদনা পদক ২০১৮’ দেওয়া হয় নাগরিক নাট্যাঙ্গন ইনস্টিটিউট অব ড্রামাকে। এরপর বিয়ে বিড়ম্বনা নাটকের ১০০ তম প্রদর্শনী অনুষ্ঠিত হয়। পরদিন শুক্রবার সন্ধ্যায় কমেডি নাটক ঠাকুর ঘরে কে রের ৫০ তম প্রদর্শনী হয়। দুটি প্রদর্শনীতে বেশ ভালো সাড়া মিলেছে বলে জানালেন দলটির প্রধান আল নোমান। তিনি বলেন, বিয়ে বিড়ম্বনার শততম মঞ্চায়নে টিকিট থেকে প্রায় দেড় লাখ টাকা এসেছে। টাকাটা নাট্যকর্মী ফরহাদ হোসাইনের চিকিৎসার জন্য খরচ করা হবে।

১৮ জুলাই সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হয় আরণ্যক নাট্যদলের দর্শকনন্দিত নাটক রাঢ়াঙ। এদিন নাটকটির ১৮০ তম প্রদর্শনী হয়।

২০ জুলাই নাট্য নির্দেশকেরা এক হয়ে ‘থিয়েটার ডিরেক্টরস ইউনিটি’ নামের নতুন একটি সংগঠন করেন। এ ছাড়া এ মাসেই বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের লেখা গল্প সুবর্ণ গোলক মঞ্চায়নের মাধ্যমে যাত্রা শুরু করল ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ড্রামা ক্লাব। ২২ জুলাই সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়টির নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত হয় নাটকটির উদ্বোধনী প্রদর্শনী। নির্দেশনা দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ফাহিম মালেক।

২৩ জুলাই সন্ধ্যায় সংস্কার নাট্যদল একসঙ্গে দুটি নাটকের উদ্বোধনী মঞ্চায়ন করে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে ভুল স্বর্গ ও মহাপতঙ্গ নাটক দুটির উদ্বোধনী প্রদর্শনীতে দর্শকের বেশ ভালো উপস্থিতি দেখা গেছে।

গত শুক্রবার বাতিঘর নাট্যদল স্টুডিও থিয়েটার মঞ্চে নিয়ে আসে নতুন নাটক র‍্যাডক্লিফ লাইন। নির্দেশক মুক্তনীল বলেন, দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই নাটকটি মঞ্চে এনেছে বাতিঘর। তিনি বলেন, ‘আমরা প্রথম দিন পরপর দুটি শো করেছি, দুটিই হাউসফুল গেছে।’

গতকাল সোমবার বিকেলে মহাকাল নাট্যসম্প্রদায়ের শ্রাবণ ট্র্যাজেডি নাটকটি দেখলেন সংবাদকর্মীরা। আগের দিন রোববার নাটকটির কারিগরি প্রদর্শনী হয়েছিল।

নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ মনে করেন, নাটকের দলগুলো যে শীতের অপেক্ষায় বসে থাকছে না, এটা ভালো লক্ষণ।

অন্যদিকে মঞ্চনাটকের সাম্প্রতিক ব্যস্ততা মূলত তরুণদেরই প্রচেষ্টায়, এমনটা বলছেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক কামাল বায়েজিদ। তিনি বলেন, ‘নাট্যকর্মীরা আগের চেয়ে অনেক বেশি সক্রিয়। বিশেষ করে তরুণেরা। নতুন কিছু করার জন্য উৎসাহ-উদ্দীপনা আছে। এই তরুণেরা নতুন দর্শক তৈরি করবে।’