'ভারতরত্ন' দেওয়ার দাবি জোরদার

টালিগঞ্জে কিশোর কুমারকে শ্রদ্ধা জানান চলচ্চিত্র ও সংগীত জগতের শিল্পীরা। ছবি: ভাস্কর মুখার্জি
টালিগঞ্জে কিশোর কুমারকে শ্রদ্ধা জানান চলচ্চিত্র ও সংগীত জগতের শিল্পীরা। ছবি: ভাস্কর মুখার্জি

কিংবদন্তি সংগীতশিল্পী কিশোর কুমারের ৮৯তম জন্মবার্ষিকী পালিত হলো গতকাল শনিবার। ১৯২৯ সালের ৪ আগস্ট জন্মেছিলেন তিনি। দিনটি সাড়ম্বরে পালন করার জন্য গতকাল ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠান আয়োজন করে। আর এই জন্মদিনকে ঘিরে কিশোর কুমারকে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘ভারতরত্ন’ দেওয়ার দাবি জোরদার করেছে বিভিন্ন সংগঠন।

গতকাল সকালে কলকাতার ছবিপাড়া টালিগঞ্জে কিশোর কুমারের মূর্তিতে মাল্যদান এবং প্রদীপ জ্বালিয়ে দিনটির সূচনা করা হয়। কিংবদন্তি এই শিল্পীকে ফুল আর মালা দিয়ে শ্রদ্ধা জানান চিত্রতারকা চিরঞ্জিত চক্রবর্তী, প্রসেনজিৎ, সংগীতশিল্পী মনোময় ভট্টাচার্য, গৌতম ঘোষ, শ্রীরাধা, জোজো, অভিনেতা অরিন্দম গঙ্গোপাধ্যায়, গায়ক-মন্ত্রী ইন্দ্রনীল সেন, মন্ত্রী অরূপ বিশ্বাস, শিল্পী শিবাজি চট্টোপাধ্যায়, অভিনেত্রী সোনালী চৌধুরী প্রমুখ। এখানে কিশোর কুমারের মূর্তিতে মাল্যদানের পর গান গেয়েছেন মনোময়, শ্রীরাধা ও প্রসেনজিৎ।

টালিগঞ্জে কিশোর কুমারের মূর্তির সামনে শিল্পীরা। ছবি: ভাস্কর মুখার্জি
টালিগঞ্জে কিশোর কুমারের মূর্তির সামনে শিল্পীরা। ছবি: ভাস্কর মুখার্জি

এদিকে এবারও কিশোর কুমারের জন্মদিনকে ঘিরে তাঁকে ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মান ‘ভারতরত্ন’ দেওয়ার দাবিতে হাওড়ায় মিছিল বের করে সাবেক ক্রিকেটার ও বাংলা ক্রিকেট দলের অধিনায়ক লক্ষ্মীরতন শুক্লা। তিনি এখন পশ্চিমবঙ্গ সরকারের ক্রীড়া প্রতিমন্ত্রী এবং কিশোর কুমারের একজন ভক্ত।

এবার কিশোর কুমারের জন্মদিনকে সামনে রেখে লক্ষ্মীরতন শুক্লা রাজ্যজুড়ে কিশোর কুমারকে ভারতরত্ন দেওয়ার স্লোগান তুলেছেন। এই দাবিতে গতকাল পথে নামেন লক্ষ্মীরতন শুক্লা, বিধায়ক সুজিত বসু, অভিনেতা সোহম, সংগীতশিল্পী ইমন চক্রবর্তীসহ কিশোর কুমারের ভক্তরা।

টালিগঞ্জে কিশোর কুমারের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ছবি: ভাস্কর মুখার্জি
টালিগঞ্জে কিশোর কুমারের মূর্তিতে মালা দিয়ে শ্রদ্ধা জানানো হয়। ছবি: ভাস্কর মুখার্জি

লক্ষ্মীরতন শুক্লা বলেছেন, যত দিন পর্যন্ত কিশোর কুমারকে ভারতরত্ন দেওয়া না হয়, তত দিন পর্যন্ত তিনি এই দাবিতে আন্দোলন চালিয়ে যাবেন। এই মিছিলে নেতৃত্ব দেয় হাওড়ার সালকিয়া কিশোর কুমার মেমোরিয়াল অ্যাসোসিয়েশন।

এ ছাড়া এদিন পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের উদ্যোগে কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র রবীন্দ্র সদনে সন্ধ্যায় ‘শ্রদ্ধাঞ্জলি’ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে কিশোর কুমার ছাড়া আরও ছয় শিল্পীকে শ্রদ্ধা জানানো হয়। তাঁরা হলেন শচীন দেববর্মন, হেমন্ত মুখোপাধ্যায়, সলিল চৌধুরী, রাহুল দেববর্মন, মোহাম্মদ রফি ও মুকেশ। এই ‘শ্রদ্ধাঞ্জলি’ অনুষ্ঠান উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি প্রতিমন্ত্রী সংগীতশিল্পী ইন্দ্রনীল সেন।