অভিনয়শিল্পীদের সংযত হওয়ার আহ্বান

অভিনয়শিল্পী সংঘের সভাপতি শহীদুল আলম সাচ্চু
অভিনয়শিল্পী সংঘের সভাপতি শহীদুল আলম সাচ্চু

টেলিভিশনের অভিনয়শিল্পীদের সংযত আচরণ করার আহ্বান জানিয়েছেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি শহীদুল আলম সাচ্চু। তিনি অভিনয়শিল্পীদের সামাজিক যোগাযোগের মাধ্যমে কোনোরকম বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশ এবং প্রচার না করার জন্য বলেছেন। আজ রোববার অভিনয়শিল্পী সংঘের সব সদস্যের কাছে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হচ্ছে। এখানে জানানো হয়, অভিনয়শিল্পী সংঘ একটি অরাজনৈতিক পেশাজীবী সংগঠন। গতকাল শনিবার ফেসবুকে কাজী নওশাবা আহমেদের দেওয়া এক ভিডিও লাইভে গুজব প্রচার এবং পরে রাতে তাঁর গ্রেপ্তার হওয়ার পর সংগঠনটির পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে শহীদুল আলম সাচ্চু বলেন, ‘আন্দোলনরত ছাত্রছাত্রীদের সব যৌক্তিক দাবি মেনে নেওয়ায় আমরা তাঁর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছি।’

তিনি জানান, ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনকে তাঁরা যৌক্তিক বলে মনে করছেন। আর অভিনয়শিল্পীরা এই আন্দোলনের সঙ্গে এরই মধ্যে একাত্মতা জানিয়েছেন। অভিনয়শিল্পীদের অনেকেই ব্যক্তিগতভাবে ঢাকার বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছেন এবং সহমর্মিতা জানিয়েছেন।

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর জিগাতলায় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলায় চার ছাত্র নিহত এবং একজনের চোখ তুলে ফেলার গুজব সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়ানোর অভিযোগে গতকাল রাতে রাজধানীর উত্তরা এলাকা থেকে কাজী নওশাবা আহমেদকে আটক করে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। কাজী নওশাবা আহমেদের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনে মামলা হয়েছে। আজ দুপুরে উত্তরা পশ্চিম থানায় মামলাটি হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব-১) অতিরিক্ত পুলিশ সুপার ও আইন কর্মকর্তা মো. আবদুল হানিফ। প্রথম আলোকে তিনি বলেন, র‍্যাব-১ বাদী হয়ে মামলাটি করেছে।

এদিকে গতকাল রাতে র‍্যাব থেকে জানানো হয়, নওশাবা স্বীকারোক্তিতে জানিয়েছেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক লাইভে আসার আগে তিনি ঘটনাস্থলে ছিলেন না। তিনি জিগাতলা নিয়ে কথা বলার সময় উত্তরায় ছিলেন। রুদ্র নামের এক ছেলে তাঁকে লাইভ করতে বলেন। তাই তিনি উত্তরা থেকে লাইভ করেছেন। এরপর রাতে র‍্যাব কার্যালয় থেকে নিজের ভুল স্বীকার করেন কাজী নওশাবা আহমেদ ফেসবুকে আরেকটি ভিডিও বার্তা দেন। এ ছাড়া অভিনয়শিল্পীদের অনেকেই ছাত্রছাত্রীদের এই আন্দোলন নিয়ে ফেসবুকে নিজেদের অভিমত জানিয়ে স্ট্যাটাস দিচ্ছেন।