আবার 'রাজা এবং অন্যান্য'

‘রাজা এবং অন্যান্য’ নাটকের দৃশ্য
‘রাজা এবং অন্যান্য’ নাটকের দৃশ্য

আবার মঞ্চে আসছে রবীন্দ্রনাথ ঠাকুরের সাড়া জাগানো নাটক ‘রাজা এবং অন্যান্য’। কবিগুরুর ৭৭তম প্রয়াণবার্ষিকী উপলক্ষে নাটকটি আবার মঞ্চে আনছে প্রাচ্যনাট। আগামীকাল বৃহস্পতিবার এবং পরদিন শুক্রবার পরপর দুই দিন সন্ধ্যা সাতটায় নাটকটির দুটি প্রদর্শনী হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে। প্রাচ্যনাটের পুরোনো অনেক শিল্পীর পাশাপাশি ‘রাজা এবং অন্যান্য’ নাটকে থাকছেন কয়েকজন নতুন অভিনয়শিল্পী।

পুরোনোদের পাশাপাশি ‘রাজা এবং অন্যান্য’ নাটকে থাকছেন কয়েকজন নতুন শিল্পী
পুরোনোদের পাশাপাশি ‘রাজা এবং অন্যান্য’ নাটকে থাকছেন কয়েকজন নতুন শিল্পী

নাটকটি গান ও নৃত্যনির্ভর। সামাজিক জীবনে বাঙালির প্রাত্যহিক নানা ঘটনা এতে সংযোজন করা হয়েছে। নাটকটি ২০১৫ সালের ২৩ আগস্ট সর্বশেষ মঞ্চস্থ হয়। প্রাচ্যনাটের প্রযোজনা সম্পাদক সাইফুল ইসলাম জার্নাল প্রথম আলোকে বলেন, ‘এই নাটকের দলটা অনেক বড়। ব্যয়বহুল প্রযোজনা, অনেক কারিগরি আয়োজনের ব্যাপার আছে। আর নতুন নাটক এনেছি। তাই আমাদের নতুন নাটকগুলোর দিকে জোর দিয়েছি। এসব কারণে আমরা “রাজা এবং অন্যান্য” নাটকের একটু বিরতি নিয়েছিলাম। গত তিন বছরে ঢাকার মঞ্চে অনেক নতুন দর্শক এসেছেন। তারা এই নাটকটি দেখেননি। তাই আমরা নাটকটি আবার মঞ্চে আনছি।’

‘রাজা এবং অন্যান্য’ নাটকের দৃশ্য
‘রাজা এবং অন্যান্য’ নাটকের দৃশ্য

গত বাইশে শ্রাবণ ছিল কবিগুরুর ৭৭তম প্রয়াণবার্ষিকী। এ কারণে প্রাচ্যনাটের ‘রাজা এবং অন্যান্য’ নাটকের ফিরে আসা এবং পরপর দুই দিনের প্রদর্শনীকে ‘রবীন্দ্র উৎসব’ বলছেন সাইফুল ইসলাম জার্নাল।

‘রাজা এবং অন্যান্য’ নাটকটির নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম। তবে মঞ্চে তাঁকে দেখা যায় না। নেপথ্য থেকে কণ্ঠ শোনা যায়। এ ছাড়া পুরোনোদের মধ্যে অভিনয় করবেন রাহুল আনন্দ, শতাব্দী ওয়াদুদ, সানজিদা প্রীতি, বাকার বকুল, সাইফুল ইসলাম জার্নাল প্রমুখ। নাটকে আফসানা মিমির জায়গায় সানজিদা প্রীতি এবং ঋতু সাত্তারের জায়গায় অভিনয় করবেন ইরা শারমিন। কোরিওগ্রাফির নির্দেশনা দিয়েছেন স্নাতা শাহিন।