ভরদুপুরে মঞ্চনাটক!

‘অন্তরালে ইতিহাস’ নাটকের প্রথম প্রদর্শনীর দৃশ্য। ছবি: প্রথম আলো
‘অন্তরালে ইতিহাস’ নাটকের প্রথম প্রদর্শনীর দৃশ্য। ছবি: প্রথম আলো

ভরদুপুরে মঞ্চস্থ হলো নাটক! শুনে মনে প্রশ্ন জাগছে? ঠিকই শুনেছেন। আজ বুধবার দুপুরে এমনটাই ঘটেছে রাজধানীর তেজগাঁও কলেজের মিলনায়তনে। তেজগাঁও কলেজ থিয়েটার আয়োজিত ‘অন্তরালে ইতিহাস’ নাটকের উদ্বোধনী প্রদর্শনী হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের সাধারণ সম্পাদক কামাল বায়েজীদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তেজগাঁও কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুর রশীদ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজগুলোতে নাট্যকলার বিভাগ নেই বললেই চলে। সেদিক থেকে ব্যতিক্রম তেজগাঁও কলেজ। এই প্রতিষ্ঠানের আছে থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ। সেই সূত্র ধরেই গড়ে উঠেছে তেজগাঁও কলেজ থিয়েটার। এই কলেজের শিক্ষার্থীদের নিয়ে গঠিত নাট্যদলের প্রথম নাটকের প্রথম প্রদর্শনী হয়েছে আজ।

একজন চিকিৎসকের গড়ে তোলা হাসপাতাল নিয়ে নাটকের কাহিনি। ছবি: প্রথম আলো
একজন চিকিৎসকের গড়ে তোলা হাসপাতাল নিয়ে নাটকের কাহিনি। ছবি: প্রথম আলো

‘অন্তরালে ইতিহাস’ নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন জাহারাবী রিপন। তিনি জানান, সংসারে মানুষ নিজের অস্তিত্বের মধ্য দিয়ে বেড়ে ওঠে, একপর্যায়ে সমাজে প্রতিষ্ঠা লাভ করে। কিন্তু এই অস্তিত্ব আর পরিচয়ের সংকট কখনো কখনো মানুষকে নানা প্রশ্নের মুখোমুখি করে। এমন ভাবাদর্শের আলোকে লেখা হয়েছ ‘অন্তরালে ইতিহাস’ নাটকটি।

একজন চিকিৎসকের হাসপাতাল নিয়ে নাটকের কাহিনি। পাবনা জেলার অষ্টমনীষা গ্রামের চিকিৎসক ইমরান চৌধুরী। তাঁর প্রতিষ্ঠিত রাবেয়া ফাউন্ডেশন ও হাসপাতালের দায়িত্বে পালাবদল পর্বে নাটকটির সূত্রপাত। ইমরান চৌধুরী আর তাঁর স্ত্রী রাবেয়া চৌধুরী অনেক মেধা ও শ্রমের বিনিময়ে রাবেয়া ফাউন্ডেশন ও হাসপাতাল প্রতিষ্ঠা করেন। হাসপাতালের মাধ্যমে স্থানীয় মানুষকে সেবা দেন। কর্মজীবনের শেষ দিকে এসে অনুভব করেন, হাসপাতালের দায়িত্ব অন্য কাউকে দেওয়া উচিত। স্বামী-স্ত্রী দুজনে এক সাক্ষাৎকার গ্রহণের মাধ্যমে যোগ্য উত্তরসূরি হিসেবে তাঁদের মেয়ে নাঈমা আক্তারকে নির্বাচন করেন। কিন্তু দেখা যায় এই মেয়েটি ইমরান চৌধুরী আর রাবেয়া চৌধুরীর সন্তান নন। নাঈমা তাহলে কার মেয়ে? এই প্রশ্নের উত্তর খোঁজা হয় নাটকজুড়ে। চলে আসে মুক্তিযুদ্ধের প্রসঙ্গ।

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের উত্তরীয় পরিয়ে শুভেচ্ছা জানানো হয়। ছবি: প্রথম আলো
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের উত্তরীয় পরিয়ে শুভেচ্ছা জানানো হয়। ছবি: প্রথম আলো

নাটকটিতে কাজ করেছেন আবু সাঈদ, পর্ণা মিটিল্ডা কস্তা, ইবনে সাকিব, জিনিয়া আহম্মেদ, নয়ন আহম্মেদ, সুবন্যা আক্তার, মাইনুল হাসান, আরিয়ান মোহাম্মদ, আবির রায়হান, শাহাদাৎ হোসেন, তৌহিদুল ইসলাম সরকার ও শেখ সায়েম হোসেন।

তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের শিক্ষক জাহারাবী রিপন বলেন, ‘২০১৪ সাল থেকে ঐচ্ছিক বিষয় হিসেবে থিয়েটারকে যুক্ত করেছেন তাঁরা। ২০১৬ সালে এসে এটি থিয়েটার অ্যান্ড মিডিয়া স্টাডিজ হিসেবে বিভাগে রূপ নেয়। প্রথম ব্যাচে কয়েকজন ভালো শিক্ষার্থী ছিল। দ্বিতীয় ব্যাচে বিপর্যয় ঘটে। অভিভাবকেরা ব্যাচের সব কটি মেয়েকে নিয়ে যান। অবশ্য তৃতীয় ব্যাচে এসে আবার কিছু শিক্ষার্থী ভর্তি হয়েছেন। তেজগাঁও কলেজে শিক্ষার্থীদের পরিশীলিত বিনোদন ও সুস্থ সংস্কৃতির চর্চা করার জন্য এই নাটকের দলের যাত্রা।’