'আদম সুরত' থেকে 'রানওয়ে'

তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ
তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ

তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদ নির্মিত চলচ্চিত্র নিয়ে তিন দিনের কর্মশালা আয়োজন করা হয়েছে। ১৩ আগস্ট চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্র গ্রাহক মিশুক মুনীরের সপ্তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে চলচ্চিত্রকার তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের নির্মিত চলচ্চিত্রগুলোর পাঠ ও বিশ্লেষণের জন্য তিন দিনব্যাপী কর্মশালা যৌথভাবে আয়োজনে করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ১১ থেকে ১৩ আগস্ট পর্যন্ত এই কর্মশালা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

কর্মশালায় তারেক মাসুদ ও ক্যাথরিন মাসুদের নির্মিত চলচ্চিত্রগুলোর বিশ্লেষণ উপস্থাপন আর পাঠদান করবেন চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ, চলচ্চিত্র গবেষক ও অধ্যাপক ফাহমিদুল হক, চলচ্চিত্র সমালোচক ও অধ্যাপক আল মামুন, চলচ্চিত্র নির্মাতা ও লেখক নুরুল আলম আতিক, চলচ্চিত্রকার প্রসূন রহমান এবং চলচ্চিত্র নির্মাতা ও লেখক বেলায়াত হোসেন মামুন।

বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার তারেক মাসুদ ও চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদের যুগল যাত্রা তিন দশকের। এই তিন দশকের চলচ্চিত্রযাত্রায় নির্মিত হয়েছে ‘আদম সুরত’ থেকে ‘রানওয়ে’ পর্যন্ত মোট ১৫টি চলচ্চিত্র। এই ১৫টি চলচ্চিত্রের মধ্যে আছে স্বল্পদৈর্ঘ্য কাহিনিচিত্র, নিরীক্ষাধর্মী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্য চলচ্চিত্র এবং পূর্ণদৈর্ঘ্য কাহিনি চলচ্চিত্র।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ‘আদম সুরত’ থেকে ‘রানওয়ে’ শীর্ষক এই কর্মশালায় নিবন্ধনের জন্য আগ্রহী ব্যক্তিদের প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত ৯টার মধ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা ভবনের ৭০১ নম্বর কক্ষে যোগাযোগ করতে হবে।