'রাজা' প্রাচ্যনাটের বোঝা?

‘রাজা এবং অন্যান্য’ নাটকের একটি দৃশ্য
‘রাজা এবং অন্যান্য’ নাটকের একটি দৃশ্য

প্রাচ্যনাটের নাটকের প্রদর্শনীতে হাউসফুল হয়। নানা কারণেই হয়। প্রথম ও প্রধান কারণ, তাঁদের নাটক ভালো। পুরোনো নাটক আরও ভালো লাগার কথা। গতকাল বৃহস্পতিবার মঞ্চস্থ হলো নাটক ‘রাজা এবং অন্যান্য’। ২০০৮ সালের ৪ মার্চ ব্রিটিশ কাউন্সিল মিলনায়তনে নাটকটির প্রথম মঞ্চায়ন হয়। এরপর এই নাটকের বেশ কিছু প্রদর্শনী হয়েছে। তিন বছর পর নাটকটির প্রদর্শনী হলো এবার, সেটা দেখার অভিজ্ঞতা ভাগাভাগি করছি, রিভিউ নয়।

শুরু হলো রাজা
সুদর্শনা ও তার সঙ্গীর সংলাপ ঠিকমতো শোনা যাচ্ছিল না। বলছি না যে শব্দের সমস্যা। ধরে নিলাম, জায়গাটা ও রকমই। পুরোপুরি শোনা যাবে না। পর্দায় ভিডিও, টুইন টাওয়ারে হামলা, লাদেন, যুদ্ধ...। মার্কিন আগ্রাসনের সঙ্গে রবীন্দ্রনাথের রাজা ব্লেন্ডিং করা হয়েছে। এলেন কাঞ্চীরাজ ও তাঁর ছয় সঙ্গী রাজারা, সাম্রাজ্যবাদের নতুন নকশাকারেরা। নাটকের কল্পিত শান্তির রাজ্যে আগুন লাগিয়ে দিতে এসেছেন তাঁরা। এসব ঘটনার দৃশ্যায়ন দলটি করেছে তাঁদের নিজেদের মতো করেই। জানার প্রয়োজন ছিল, এক দশকের পুরোনো নাটকটির কিছু কি বদলেছে? আপডেট করা হয়েছে?

নাচে-গানে ভরপুর এক প্রাণোচ্ছল নাটক ‘রাজা এবং অন্যান্য’। রবীন্দ্রসংগীতগুলোর কী দারুণ আয়োজন সেখানে। রানি সুদর্শনা, কাঞ্চীরাজ, সুরঙ্গমা, ঠাকুরদা, রোহিনী, কোশলরাজ, অবন্তীরাজ, ভদ্রসেন, কান্যকুব্জরাজদের চমৎকার অভিনয় নিয়ে নতুন করে কিছু বলার নেই।

তবু কিছু বলেছেন দর্শকেরা
১০ মিনিটের বিরতি। বাতি জ্বললে দেখা গেল, নব্বই শতাংশ দর্শক তরুণ। পাশের আসন থেকে শুনতে পাই, ‘ধুর, আমি ভাবছিলাম সিনেমা হলের মতো হবে।’ বুঝতে পারি, প্রথমবার এসেছে।

খুঁজতে থাকি, প্রথমবার দেখতে এসেছেন এ রকম কাউকে। পেয়ে যাই রুমি নামের এক নাট্যকর্মীকে। ২৫ জন বন্ধু মিলে দেখতে এসেছেন। কেমন লেগেছে তাঁর? বললেন, ‘ভালো, টুকটাক ঝামেলা তো থাকেই।’

খুঁজতে থাকি পাঁচ-সাতবার নাটকটি দেখেছেন, এ রকম একজনকে। পাভেল রহমান নামের সে রকম এক দর্শক বলেন, ‘অনেক অর্গানাইজ লেগেছে।’

‘রাজা এবং অন্যান্য’ নাটকের একটি দৃশ্য
‘রাজা এবং অন্যান্য’ নাটকের একটি দৃশ্য

১০ বারের বেশি দেখেছেন, এ রকম একজন দর্শককে পেয়ে যাই। সুদর্শনার চরিত্রটি যখন আফসানা মিমি করতেন, তিনি তখন দুবার এ নাটক দেখেছেন। তাঁর প্রতিক্রিয়া দিয়ে এ লেখা শেষ করি। দর্শকের নাম সাইফুল ইসলাম।

তিনি বলেন, ‘“রাজা ও অন্যান্য” নাটকটি প্রাচ্যনাটের বোঝা। এর থেকে ভালো নাটক তাঁদের আছে। এ নাটকটি তাঁরা আর না করলেও পারে। আজ মনে হলো, সুদর্শনার সঙ্গে “দাসী”/সঙ্গীর সংলাপ সিঙ্ক করছে না। বারবার এমনটা হওয়ার কারণে সুদর্শনাও খাপছাড়া সংলাপ বলছিলেন। নাটকটার সাউন্ড-লাইট আগের মতোই আছে। নাটক দেখা অভ্যাস বলেই এসেছি। ৩০০ টাকার টিকিট কিনে নাটক দেখার থেকে সিনেপ্লেক্সে একটা সিনেমা দেখতে আরও বেশি আনন্দ।’