এবার শুধু নাটক

‘শেষ অশেষের গল্প’ নাটকে মীর সাব্বির ও কুসুম শিকদার
‘শেষ অশেষের গল্প’ নাটকে মীর সাব্বির ও কুসুম শিকদার

প্রতিবছর ঈদুল ফিতরে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ আলাদাভাবে তৈরি করেন হানিফ সংকেত। তবে ঈদুল ফিতর আর ঈদুল আজহার জন্য তিনি দুটি নাটক তৈরি করেন। গোড়ার দিকে বাংলাদেশ টেলিভিশনের জন্য তৈরি করলেও এখন ঈদে তাঁর নাটক দেখা যায় এটিএন বাংলায়। এবার ঈদুল আজহার জন্য তিনি তৈরি করেছেন নাটক ‘শেষ অশেষের গল্প’।

‘শেষ অশেষের গল্প’ নাটকটি লিখেছেন ও পরিচালনা করেছেন হানিফ সংকেত। নাটকটির ভাবনা প্রসঙ্গে তাঁর নির্মাতা প্রতিষ্ঠান ফাগুন অডিও ভিশন থেকে জানানো হয়েছে, গ্রামের এক দরিদ্র ও অসহায় যুবকের সঙ্গে একই গ্রামের অবস্থাপন্ন পরিবারের একটি মেয়ের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। একসময় জীবিকার তাগিদে যুবকটি বিদেশে চলে যায়। প্রেমিকের অনুপস্থিতিতে মেয়েটিকে ঘিরে গ্রামে ঘটতে থাকে নানা ঘটনা ও রটনা। এসব ঘটনাকে কেন্দ্র করেই গড়ে উঠেছে ‘শেষ অশেষের গল্প’।

আরও জানানো হয়েছে, ইদানীং অধিকাংশ নাটকে বাবা-মাকে খুঁজে পাওয়া যায় না। তবে হানিফ সংকেতের প্রতিটি নাটকেই থাকে বাবা-মায়ের চরিত্র। পাশাপাশি ফুটে ওঠে পারিবারিক ও সামাজিক চিত্র। হানিফ সংকেতের নাটকের নাম যেমন ব্যতিক্রমী, তেমনি গল্পে পাওয়া যায় আলাদা স্বাদ ও বৈচিত্র্য। পাশাপাশি নাটকে থাকে সামাজিক বক্তব্য। তাই হানিফ সংকেতের নাটক দেখার জন্য দর্শকদের বাড়তি আগ্রহ থাকে।

‘শেষ অশেষের গল্প’ নাটকের দৃশ্য
‘শেষ অশেষের গল্প’ নাটকের দৃশ্য

‘শেষ অশেষের গল্প’ নাটকের শুটিং হয়েছে সিঙ্গাইরে ফাগুন নিকেতনে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আবুল হায়াত, শর্মিলী আহমেদ, মীর সাব্বির, কুসুম শিকদার, সাঈদ বাবু, সুভাশিষ ভৌমিক, শামীম, রকিবুল হাসান, নজরুল ইসলাম, গুলশান আরা, পুতুল, বাহার, মতিউর রহমানসহ অনেকে। একটি বিশেষ চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ। নাটকের সূচনা সংগীতের কথা লিখেছেন মোহাম্মদ রফিকউজ্জামান, সুর করেছেন হানিফ সংকেত, সংগীতায়োজন করেছেন মেহেদী আর কণ্ঠ দিয়েছেন পান্থ কানাই। আবহসংগীত পরিচালনা করেছেন ফরিদ আহমেদ।

এটিএন বাংলায় ‘শেষ অশেষের গল্প’ নাটকটি প্রচারিত হবে ঈদের দিন রাত সাড়ে আটটায়।