ঈদে 'আলফা' ও 'মাইল টোয়েন্টি টু'

‘মাইল টোয়েন্টি টু’ ও ‘আলফা’ ছবির পোস্টার
‘মাইল টোয়েন্টি টু’ ও ‘আলফা’ ছবির পোস্টার

ঈদুল আজহা উপলক্ষে হলিউডের দুটি ছবি এসেছে ঢাকায়—অ্যাকশন-থ্রিলার ছবি ‘মাইল টোয়েন্টি টু’ আর অ্যাডভেঞ্চার ছবি ‘আলফা’। এই দুটি ছবি যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছে গতকাল শুক্রবার। বড় বাজেটের ছবি দুটি একই দিনে মুক্তি পেয়েছে ঢাকার স্টার সিনেপ্লেক্সে। ‘মাইল টোয়েন্টি টু’ ছবির বাজেট সাড়ে তিন কোটি ডলার আর ‘আলফা’র জন্য খরচ হয়েছে পাঁচ কোটি ডলার।

‘আলফা’ ছবিটি পরিচালনা করেছেন অ্যালবার্ট হিউগস। অভিনয় করেছেন কোডি স্মিট-ম্যাকফি, লিওনর ভ্যারেলা, জেন্স হালটেন প্রমুখ। বরফযুগে এক তরুণ শিকারির সঙ্গে একটি আহত নেকড়ের বন্ধুত্ব নিয়ে ছবির গল্প। ২০ হাজার বছর আগে ইউরোপে যখন প্রস্তরযুগ চলছিল, সে সময় শিকারে বের হওয়া এক তরুণ তার বাড়ি ফিরে যাওয়ার পথে নানা সংকটের মুখোমুখি হয়। অনেক ভয়ংকর জীবজন্তুর সঙ্গে সংগ্রাম করে এগিয়ে যেতে হয় তাকে। এ সময় একটি আহত নেকড়ের মুখোমুখি হয়। নেকড়েটিকে বশে আনার পর তার প্রতি মায়া জন্মায়। সেবা করে নেকড়েটিকে সুস্থ করে তোলে। তাদের মধ্যে বোঝাপড়া তৈরি হয়। একসময় একে অপরের বন্ধু হয়ে যায়।

‘মাইল টোয়েন্টি টু’ ছবিটি পরিচালনা করেছেন পিটার বার্গ। আমেরিকান-চায়নিজ অ্যাকশন থ্রিলার ধাঁচের এই ছবিতে অভিনয় করেছেন মার্ক ওয়ালবার্গ, জন মালকোভিচ, লরেন কোহান, রন্ডা রাউসিসহ অনেকে। সন্ত্রাসীদের শিকার ২২ মাইলের মূল্যবান সম্পদ উদ্ধারে সিআইএর একটি এলিট টাস্কফোর্সের অভিযান নিয়ে ছবির গল্প। এতে দেখা যাবে, সিআইএর সদস্য জেমস সিলভা। প্রতিকূল ২২ মাইল এলাকায় মূল্যবান গোয়েন্দা সম্পদ যখন হুমকির মুখে, তখন তা উদ্ধারে এগিয়ে যায় সে। অভিযানে গিয়ে বিপদে পড়ে সে। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত একটি কমান্ডো দলকে দেওয়া হয় নতুন অ্যাসাইনমেন্ট। দলটি গোপন কৌশল ব্যবহার করে। নানা ঘাত-প্রতিঘাত আর বিপৎসংকুল অবস্থার মধ্য দিয়ে সংগ্রাম চালিয়ে যায় অনেক দূর।

স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ জানিয়েছেন, ঈদের জন্য হলেও এরই মধ্যে ছবি দুটি মুক্তি দেওয়া হয়েছে। আর ছবি দুটির ব্যাপারে দর্শকদেরও যথেষ্ট আগ্রহ লক্ষ করা যাচ্ছে।