শিকড় হারানো মান্টোর যন্ত্রণা আসছে

‘মান্টো’ ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী
‘মান্টো’ ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী

‘ডানাকাটা পাখি ওড়ার স্বাধীনতা পেয়ে কী করবে?’ প্রশ্নটি গত ১৩ মে কান উৎসবে দুবুসি প্রেক্ষাগৃহের আবহকে ভারী করে তুলেছিল। ছবি শেষ হতেই নন্দিতা দাসকে জড়িয়ে ধরে একজন কাঁদতে শুরু করেন। শিকড় হারানো মান্টোর যন্ত্রণা প্রেক্ষাগৃহ ভর্তি দর্শক সেদিন উপলব্ধি করতে পেরেছিলেন। ‘মান্টো’ পরিচালক নন্দিতা দাসের দ্বিতীয় ছবি। উর্দু সাহিত্যিক সাদাত হাসান মান্টোর জীবন নিয়ে ছবির কাহিনি। ১৪ আগস্ট এসেছে ছবির ট্রেলার। এরই মধ্যে ইউটিউবে তা দেখা হয়েছে ৬৫ লাখ ২৮ হাজার বার। বোঝা যাচ্ছে, ছবিটি নিয়ে আগ্রহ তৈরি হয়েছে দর্শকদের মাঝে। এবার জানানো হলো, আগামী ২১ সেপ্টেম্বর মুক্তি পাবে ‘মান্টো’।

১৯৪৬ থেকে ১৯৫০ সাল পর্যন্ত মান্টোর জীবনের সংকটময় সময়কে তুলে ধরা হয়েছে ছবিতে। শুধু মান্টো নন, ছবিতে প্রাণ পেয়েছে মান্টোর কিছু ছোটগল্প। ‘দশ রুপিয়া’ দিয়ে শুরু হয়ে ‘টোবাটেক সিং’ গল্পটি দিয়ে শেষ হয় ছবি। মাঝখানে মান্টোর জীবন আর ‘ঠান্ডা গোশত’ গল্পের একঝলক। প্রিয় শহর মুম্বাই থেকে বিচ্ছিন্ন হয়ে এই লেখকের অগোছালো রাত-দিন, তাঁর দ্যুতিময় চেহারা বিমর্ষতায় বদলে যাওয়া, স্মৃতিকাতরতায় ভোগা—নির্মাতা নন্দিতা দাস প্রতিটি আবেগকে তুলে ধরেছেন এ ছবিতে।

‘মান্টো’ ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী ও রাশিকা দুগাল
‘মান্টো’ ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী ও রাশিকা দুগাল

নিজের সময়ের থেকে তো বটেই, বর্তমান সময়ের পক্ষেও মান্টো ভাবনাচিন্তায় অগ্রণী একজন ব্যক্তিত্ব। আপসহীন লেখনীর জন্য তাঁকে অশ্লীলতার অভিযোগেও অভিযুক্ত করেছিল তৎকালীন সমাজ। ছবিতে মান্টোর দিকেও প্রশ্নের তির ছুড়ে দেওয়া হয়েছে। প্রশ্ন করা হয়েছে লেখকের দায়বদ্ধতা নিয়ে। মান্টো বিশ্বাস করতেন সত্য সব সময় গলা চড়িয়ে বলা উচিত, তাতে কেউ অস্বস্তিতে পড়লেও তা শ্রেয়।

এর আগে কান উৎসবে ছবির প্রদর্শনী শেষে প্রথম আলোকে নন্দিতা দাস বলেন, ‘এই ছবি কিন্তু আমাদের সবার। বাংলাদেশেও ছবিটি নিয়ে যেতে চাই। আমার বিশ্বাস, সেখানকার দর্শকেরও হৃদয় ছোঁবে ছবিটি। এর আগেও তো গিয়েছিলাম। এবার নিজের ছবি নিয়ে যাওয়ার ইচ্ছা।’ ছবিতে সাদাত হাসান মান্টোর চরিত্রে অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকী। প্রথম আলোকে তিনি বললেন, ‘এ ছবি বাংলাদেশের দর্শকদের সামনেও তুলে ধরতে চাই। সুযোগ হলে অবশ্যই ছবিটি নিয়ে যেতে চাই বাংলাদেশে।’

‘মান্টো’ ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী
‘মান্টো’ ছবিতে নওয়াজউদ্দিন সিদ্দিকী

‘মান্টো’ ছবির চিত্রনাট্য লিখেছেন নন্দিতা দাস নিজেই। ছবিতে আরও অভিনয় করেছেন রাশিকা দুগাল, তাহির রাজ ভাসিন, জাভেদ আখতার, ঋষি কাপুর, দিব্যা দত্ত, পরেশ রাওয়াল, চন্দন রায় সান্যাল ও রাজশ্রী দেশপান্ডে।

আগেই জানা গেছে, ‘মান্টো’ ছবিটি তৈরির আগে আরেকটি স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেন নন্দিতা দাস। ছবির নাম ‘ডিফেন্স অব ফ্রিডম’। ক্লাসরুমে ছাত্রদের কাছে মান্টো সত্যবাদিতা ও নির্ভীকতার দর্শন বোঝাচ্ছেন, এমন একটি প্রেক্ষাপট নিয়ে এই ছবির গল্প।