দিনব্যাপী ফটো সম্মিলন

বাংলাদেশে বুদ্ধিবৃত্তিক আলোকচিত্রচর্চার উন্নয়নের লক্ষ্যে নানা কর্মসূচি হাতে নিয়ে থাকে ঢাকার ফটোফি একাডেমি অব ফাইন-আর্ট ফটোগ্রাফি। এরই ধারাবাহিকতায় এবার দিনব্যাপী ফটোগ্রাফি-সংক্রান্ত বই ও চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করতে যাচ্ছে অলাভজনক এ ফটোগ্রাফি সংগঠন।

এসএস ক্যামেরা অ্যান্ড ফটোগ্রাফির পৃষ্ঠপোষকতায় আয়োজিত ‘ফটো কংগ্রেগেশন’ শিরোনামের এ আসর বসছে আগামী শনিবার, রাজধানীর বাংলামোটরের বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনে। ভবনের নবম তলায় বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠান চলবে।

একাডেমির প্রধান সমন্বয়ক সিরাজুল লিটন জানিয়েছেন, আয়োজনের শুরু থেকে শেষ পর্যন্ত থাকছে আলোকচিত্রবিষয়ক শতাধিক দেশি-বিদেশি বইয়ের প্রদর্শনী। বেলা ৩টায় প্রদর্শিত হবে আলোকচিত্রী নিয়ে একটি তথ্যচিত্র এবং তারপর দেশের একাধিক প্রতিষ্ঠিত আলোকচিত্রী নির্ধারিত বিষয়ে আলোচনায় অংশ নেবেন। তিনি আরও জানান, যে কেউ কোনো ফি ও নিবন্ধন ছাড়াই পুরো আয়োজন উপভোগ করতে পারবেন। পুরো আয়োজনে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে থাকছে বার্ণিক।

২০১১ সালে নান্দনিক আলোকচিত্রকলা চর্চার উদ্দেশ্যে যাত্রা শুরু করে ফটোফি। সেই লক্ষ্যে বিভিন্ন প্রদর্শনী, আলোচনা, প্রতিযোগিতা ও পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করে থাকে।