এমিনেমের র‍্যাপ-ব্যঙ্গ

এমিনেমের দশম স্টুডিও অ্যালবাম কামিকাজি প্রকাশ পেয়েছে
এমিনেমের দশম স্টুডিও অ্যালবাম কামিকাজি প্রকাশ পেয়েছে

বলা নেই কওয়া নেই হুট করে একটা ‘সারপ্রাইজ’ অ্যালবাম প্রকাশ করলেন এমিনেম। তা-ও কী, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প থেকে শুরু করে যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত হলিউড প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন পর্যন্ত কাউকে ছাড় দেননি অ্যালবামের গানে। কামিকাজি নামের অ্যালবামে রয়েছে ১৩টি গান। সব গানই কাউকে না কাউকে ব্যঙ্গ করেছেন মার্কিন এই র‍্যাপার। মোট কথা, ব্যঙ্গ করার ভাষায় সমালোচনা করেছেন। এমিনেমের দশম স্টুডিও অ্যালবাম কামিকাজি প্রকাশ করা হয় গত ৩১ আগস্ট।

অ্যালবাম প্রকাশের পর থেকেই অনেক আলোচনা-সমালোচনার ঝড় বইছে সামাজিক যোগাযোগমাধ্যমে। স্বাভাবিকভাবেই এই অ্যালবামকে কেউ পছন্দ করবেন, আবার কেউ করবেন না। এই যেমন ট্রাম্প-ভক্তরা তো বেজায় চটে আছেন এমিনেমের ওপর। ট্রাম্পকে এমিনেম তাঁর র‍্যাপে কী বলছেন জানেন? ‘একজন দুষ্ট সাপুড়ে যে মানুষের স্বপ্ন বিক্রি করে দেয় মরুভূমিতে’! কিছু শ্রোতার তো র‍্যাপের কিছু ভাষাতেও আপত্তি আছে। তবে এমিনেম ব্যাখ্যা দিয়েছেন, তিনি যেখানে বেড়ে উঠেছেন যুক্তরাষ্ট্রের সেই ডেট্রয়েট শহরে এসব ভাষা ব্যবহার কোনো ব্যাপার না। এমিনেম যখন অবসর নিচ্ছিলেন র‍্যাপের জগৎ থেকে তখন সেখানে নেতৃত্ব দিয়েছেন লিল পাম্প, লিল জ্যান ও লিল ইয়াচির মতো র‍্যাপাররা। গানে গানে তাঁদের ব্যঙ্গ করতেও ছাড়েননি এমিনেম। অনেকে এমিনেমের সাহসের ভূয়সী প্রশংসা করেছেন। চাঁছাছোলা কথায় র‍্যাপ গাওয়ায় এর আগেও এমিনেমকে নিয়ে কম আলোচনা হয়নি। আর এবার কামিকাজি প্রকাশ হওয়ার আধা ঘণ্টার মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ও ইউটিউবে এটি উঠে আসে ‘ট্রেন্ডিং’ তালিকার এক নম্বরে।

কামিকাজি অ্যালবামের গানের শিরোনামগুলো এমন—দ্য রিঙ্গার, গ্রেটেস্ট, লাকি ইউ, পল, নরমাল, এম কলস পল, স্টেপিং স্টন, নট এলাইক, কামিকাজি, ফল, নাইস গাই, গড গাই, ভেনম। বেশি না, মাত্র ৪৫ মিনিটে সব গান শুনে ফেলতে পারবেন। শেষ গান ‘ভেনম’ ব্যবহার করা হয়েছে নতুন হলিউড ছবি ভেনম-এ।

১৯৮৬ সালে বিস্টি বয়েজ প্রকাশ করেছিল লাইসেন্সড টু ইল অ্যালবামটি। ওই অ্যালবামের প্রচ্ছদের মতো করে এমিনেম কামিকাজির প্রচ্ছদ সাজিয়েছেন। অনেক বছর ধরেই এমিনেম মার্কিন রক ব্যান্ড বিস্টি বয়েজের ভক্ত। গত বছর প্রকাশ পাওয়া এমিনেমের শেষ অ্যালবামটি অতটা সাফল্য পায়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে ভক্তরা বলছেন আগের সেই এমিনেম ফিরে এসেছেন কামিকাজির মাধ্যমে। সবাই অবশ্য এমিনেমের পক্ষে কথা বলছে না। ট্রাম্প-ভক্তদের মেজাজ খারাপ, প্রথম গানেই (রিঙ্গার) ধরাশায়ী করা হয়েছে মার্কিন প্রেসিডেন্টকে। আবার কেউ কেউ বলছেন নতুনদের সঙ্গে টক্কর দিতে এমিনেম এসব কৌশল বেছে নিয়েছেন।

সৈয়দা সাদিয়া শাহরীন

ডেইলি মেইল ও বিবিসি অবলম্বনে