সুরে সুরে সেপ্টেম্বর

ফ্রাংক সিনাত্রা
ফ্রাংক সিনাত্রা

কাশবনে বাতাসের দোল দেখেছেন? কান পেতে শুনেছেন সেই শব্দ? পল্লব-পবনের সেই সংগীত যেন মনে কাব্যের ছোঁয়া দিয়ে যায়, যেন নতুন সুরের ঝিলিক দেয়! সেপ্টেম্বরটা এমন স্নিগ্ধ বলেই কি এই মাস নিয়ে এত গান, এত সুর রচিত হয়েছে? নাকি সেই লিপিকারদের জীবনের গল্পগুলো শুধু এই মাসেই ঘটেছে? এত সব জটিল প্রশ্নের উত্তর খোঁজার চেয়ে বরং সেই গানগুলো শোনা ভালো। ওই যে, যেগুলো সেপ্টেম্বর মাস নিয়ে। স্নিগ্ধকালে মনটাও সতেজ হবে।

কারও বিচ্ছেদ হয়েছে, কারও প্রণয়। কেউবা হারিয়েছে প্রিয়জন, কেউবা মুগ্ধ হয়েছে প্রকৃতির প্রেমে। এই সেপ্টেম্বর মাসেই। গানে গানে প্রকাশ পেয়েছে সেই আবেগ-অনুভূতি। অনেক গান বেশ জনপ্রিয় হয়েছে। মোটামুটি সংক্ষিপ্ত ফর্দটা চোখ বুলিয়ে নিতে পারেন।

দ্য সেপ্টেম্বর সং ও সেপ্টেম্বর অব মাই ইয়ারস
ফ্রাংক সিনাত্রা। বিংশ শতাব্দীর একজন জনপ্রিয় মার্কিন শিল্পী। অভিনেতা হিসেবে যেমন সুনাম ছিল তাঁর, তেমনি গানের জগতেও রেখেছেন অবিস্মরণীয় ভূমিকা। তিনি সেপ্টেম্বর মাসের এমন প্রেমেই পড়েছিলেন যে দুটি গান গেয়েছেন। একটি ‘দ্য সেপ্টেম্বর সং’ এবং অপরটি ‘সেপ্টেম্বর অব মাই ইয়ারস’। দুটি গানেই সেপ্টেম্বরের প্রাকৃতিক সৌন্দর্য ফুটিয়ে তুলেছেন সুরে সুরে। বলেছেন, প্রিয়তমার সঙ্গে এই সময়েই সবচেয়ে সুন্দর সময় কাটাতে চান। গান দুটি প্রকাশিত হয় ১৯৬৫ সালে।

সেপ্টেম্বর
সেপ্টেম্বরের আনন্দময় দিনগুলো মনে করিয়ে দেয় আর্থ, উইন্ড অ্যান্ড ফায়ারের ‘সেপ্টেম্বর’ গানটি। মার্কিন ব্যান্ড আর্থ, উইন্ড অ্যান্ড ফায়ার সেই সত্তরের দশকে যাত্রা শুরু করে এখনো টিকে আছে। আর তাদের ‘সেপ্টেম্বর’-এর মতো গানগুলো শ্রোতারা মনে রেখেছে। সেপ্টেম্বর নিয়ে এই গান তারা প্রকাশ করে ১৯৭৮ সালে। মজার বিষয়, গানটি রেকর্ড করা হয়েছিল সেপ্টেম্বর মাসেই।

মার্কিন ব্যান্ড গ্রিন ডে ২০০৪ সালে প্রকাশ করে আমেরিকান ইডিয়ট নামের একটি অ্যালবাম
মার্কিন ব্যান্ড গ্রিন ডে ২০০৪ সালে প্রকাশ করে আমেরিকান ইডিয়ট নামের একটি অ্যালবাম

ওয়েক মি আপ হোয়েন সেপ্টেম্বর এন্ডস
সাত বছর পেরিয়ে যায়। পেরিয়ে যায় বিশ বছর। তবু বাবা হারানোর ব্যথা জেগে ওঠে সেপ্টেম্বর এলেই। হয়তো এই মাসে হারিয়ে গিয়েছিল বাবা। তাই এই মাসে জেগে উঠতে চান না। ঘুমিয়ে পার করে দিতে চান। এভাবেই গায়ক সুরে সুরে আবেদন করেছেন। মার্কিন ব্যান্ড গ্রিন ডে ২০০৪ সালে প্রকাশ করে আমেরিকান ইডিয়ট নামের একটি অ্যালবাম। সেই অ্যালবামের এই গানের শিরোনাম ‘ওয়েক মি আপ হোয়েন সেপ্টেম্বর এন্ডস’। কিন্তু গানটি প্রকাশ পায় ২০০৫ সালে। গানটি উৎসর্গ করা হয় হারিকেন ক্যাটরিনায় ক্ষতিগ্রস্ত ও নাইন–ইলেভেনে (মার্কিন টুইন টাওয়ারে হামলা) নিহতদের প্রতি। গ্রিন ডের গায়ক বিলি জো আর্মস্ট্রং লিখেছিলেন গানটি। ক্যানসারে মারা যাওয়া বাবার কথা মনে হলে তাঁর খুব কষ্ট হয়েছে গানটি গাইতে।

সেপ্টেম্বর গার্লস
আশির দশকে মার্কিন পপ রক ব্যান্ড দ্য বেঙ্গলস বেশ জনপ্রিয়তা অর্জন করে। নারীদের এই ব্যান্ড দলের অনেক গান সে সময় শ্রোতারা পছন্দের তালিকায় যোগ করে নেন। এর মধ্যে একটি ‘সেপ্টেম্বর গার্লস’। গানটি প্রকাশ পায় ১৯৮৬ সালে, তাদের ডিফারেন্ট লাইট অ্যালবামে।

সেপ্টেম্বর মর্ন

‘সেপ্টেম্বর মর্ন’ গানটি রোমান্টিক ধাঁচের। গেয়েছেন মার্কিন শিল্পী নিল ডায়মন্ড, সেই ১৯৭৯ সালে। সেপ্টেম্বর মাস যে খুব রোমান্টিক সময়, তা এই গানের কথায় প্রমাণ পাওয়া যায়। নিল হয়তো বয়সের ভারে বদলে গেছেন। কিন্তু তাঁর গাওয়া সেই গানের আবেদন এখনো আগের মতো রোমান্টিক!

সি ইউ ইন সেপ্টেম্বর

আবার দেখা হবে প্রেমিকার সঙ্গে, সেপ্টেম্বরে। তত দিন পর্যন্ত গুনতে হবে অপেক্ষার প্রহর। এ নিয়ে হয়ে গেছে গান, ‘সি ইউ ইন সেপ্টেম্বর’। মার্কিন পপ দল দ্য হ্যাপেনিংস এই গান গেয়ে প্রকাশ করে ১৯৬৬ সালে। ষাটের দশকের অন্যতম জনপ্রিয় গান এটি।

দ্য বেঙ্গলস ব্যান্ডের সদস্যরা
দ্য বেঙ্গলস ব্যান্ডের সদস্যরা

সেপ্টেম্বর অন যশোর রোড

অ্যালেন গিন্সবার্গের সেই বিখ্যাত কবিতা থেকে পরে গান হয়। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের শেষের দিকে তিনি এসেছিলেন ভারতের পশ্চিমবঙ্গে। পূর্ব বাংলার সঙ্গে তখন পশ্চিমবঙ্গের সংযোগ সড়ক ছিল যশোর রোড। বৃষ্টির পানিতে সেই পথ ডুবে গিয়েছিল। পরে নৌকায় করে অ্যালেন যশোর সীমান্তে পৌঁছান। সেখানে শরণার্থী শিবিরের মানুষগুলোর দুর্দশা তাঁকে খুব ব্যথিত করে। এ নিয়ে মার্কিন এই কবি লিখে ফেলেন কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’। আমেরিকায় ফিরে গিয়ে বন্ধু বব ডিলান ও অন্য গায়কদের সহযোগিতায় কবিতাটিকে রূপ দেন গানে। সেই গান কনসার্টে গেয়ে অর্থ সংগ্রহ করেছিলেন ওই শরণার্থী মানুষগুলোর জন্য। কবিতাটির বাংলা অনুবাদ করেন বাংলাদেশি লেখক ও কবি খান মোহাম্মদ ফারাবী। পরে ভারতীয় শিল্পী মৌসুমি ভৌমিক সেটার ভাবানুবাদ করে বাংলা গান গেয়েছেন। মাতৃভাষা এই গানকে বাঙালিদের জন্য করেছে আবেগে স্বয়ংসম্পূর্ণ।

সূত্র: দ্য ডেইলি স্টার, টাইমস অব ইন্ডিয়া, অ্যালেন গিন্সবার্গের অফিশিয়াল ওয়েবসাইট

আর্থ, উইন্ড অ্যান্ড ফায়ারের সদস্যরা
আর্থ, উইন্ড অ্যান্ড ফায়ারের সদস্যরা