টেলিভিশন নাট্য পরিচালকদের মধ্যে নির্বাচনী আমেজ

>

আজ ডিরেক্টরস গিল্ড নির্বাচনের চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। এ বছর ২০টি পদের জন্য মোট ৫২ জন প্রার্থী লড়বেন। ভোট গ্রহণ করা হবে ২৮ সেপ্টেম্বর।

ঘনিয়ে এসেছে দেশের টেলিভিশন নাট্য পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নির্বাচনের তারিখ। দ্বিতীয়বারের ঘোষণায় তারিখ নির্ধারণ করা হয়েছে ২৮ সেপ্টেম্বর। এরই মধ্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। প্রাথমিক তালিকাও প্রকাশ পেয়েছে। আজ প্রকাশিত হবে চূড়ান্ত প্রার্থী তালিকা। এমনটাই জানালেন নির্বাচন কমিশনার অভিনেতা মামুনুর রশীদ। গতকাল বুধবার তিনি প্রথম আলোকে বলেন, ‘আজ (গতকাল) পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ ছিল। কিন্তু আজ বিকেল অবধি কেউই প্রার্থিতা প্রত্যাহার করেননি। তাই প্রাথমিক তালিকাই চূড়ান্ত প্রার্থী তালিকা হিসেবে আগামীকাল (আজ) টাঙিয়ে দেওয়া হবে।’

প্রাথমিক তালিকায় দেখা গেছে, এ বছর ২০টি পদে মোট ৫২ জন প্রার্থী লড়বেন। এর মধ্যে সভাপতি পদে ২ জন, সহসভাপতি ৭ জন, সাধারণ সম্পাদক ৩ জন, যুগ্ম সাধারণ সম্পাদক ৪ জন, অর্থ সম্পাদক ২ জন, সাংগঠনিক সম্পাদক ৩ জন, প্রচার সম্পাদক ২ জন এবং কার্যনির্বাহী সদস্য পদে ২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সালাহউদ্দিন লাভলু ও সৈয়দ আওলাদ এবং সাধারণ সম্পাদক পদে এস এ হক অলিক, এস এম কামরুজ্জামান সাগর, মোহাম্মদ মোস্তফা কামাল রাজ।

জানা গেছে, এরই মধ্যে নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে। প্রার্থীরা বিভিন্ন ভোটার পরিচালকদের সঙ্গে যোগাযোগ করছেন। রাজধানীর নিকেতন, শাহবাগ, মগবাজার, উত্তরাসহ বিভিন্ন জায়গায় পরিচালকদের সঙ্গে দেখা করে শুভেচ্ছা বিনিময় করছেন। চাইছেন ভোট।

তবে নির্বাচনের বড় চমক সম্ভবত গত বছরের নির্বাচিত সভাপতি গাজী রাকায়েতের কার্যনির্বাহী সদস্যপদে প্রতিদ্বন্দ্বিতা করা। বিষয়টি নিয়ে তাঁর কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘এক বছর আগেই ঘোষণা দিয়েছিলাম, আমি সভাপতি পদে নির্বাচন করব না। একজন সদস্য হিসেবে থাকব। এই সংগঠনের সঙ্গে শুরু থেকেই যুক্ত ছিলাম। সামনেও থাকব। আমি চাই নতুনেরা এগিয়ে আসুক, নেতৃত্ব দিক।’

সংগঠন সূত্রে জানা গেছে, এ বছর নির্বাচন অনুষ্ঠিত হবে রাজধানীর বাংলাদেশ শিশু একাডেমী প্রাঙ্গণে। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করবেন নির্মাতা আমজাদ হোসেন, সঙ্গে নির্বাচন কমিশনার হিসেবে আছেন মামুনুর রশীদ ও এস এম মহসীন। ১৮ সেপ্টেম্বর প্রকাশ পাবে চূড়ান্ত ভোটার তালিকা। ২৮ সেপ্টেম্বর পাঁচ শতাধিক ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

উল্লেখ্য, ২০০২ সালে টেলিভিশন নাট্য নির্মাতাদের নিয়ে প্রতিষ্ঠা করা হয় ডিরেক্টরস গিল্ড। শুরুতে সিলেকশন পদ্ধতিতে কমিটি গঠন করা হলেও দুই বছর আগে প্রথমবার নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি পায় সংগঠনটি। নির্বাচনের মাধ্যমে সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন যথাক্রমে গাজী রাকায়েত এবং এস এ হক অলিক।