পরীক্ষা দিতে হবে বিবারকে

জাস্টিন বিবার
জাস্টিন বিবার

পরীক্ষা দিতে হবে জাস্টিন বিবারকে। এত দিন ইংরেজি ভাষায় গান করেছেন তিনি। ‘বেবি’, ‘লাভ ইয়োরসেলফ’, ‘হোয়াট ডু ইউ মিন’, ‘হয়্যার আর ইউ নাউ’সহ অনেক জনপ্রিয় গান রয়েছে তাঁর। এই গায়ককে এবার পরীক্ষা দিতে হবে, আসলে তিনি ইংরেজি ভাষা কতটা জানেন। কেননা যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্য আবেদন করেছেন জাস্টিন বিবার।

কানাডার অন্টারিওতে জন্ম বিবারের। মাত্র ১৩ বছর বয়সে চলে যান যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের রাজধানী আটলান্টায়। তখন থেকে সেখানেই থাকতেন এই শিল্পী। নিয়মিত যাতায়াত করতেন যুক্তরাষ্ট্র থেকে কানাডা, কানাডা থেকে যুক্তরাষ্ট্রে। বিদেশি হিসেবে অনেক হয়েছে। এবার যুক্তরাষ্ট্রে থিতু হতে চান বিবার। আজ বাদে কাল যুক্তরাষ্ট্র হতে যাচ্ছে তাঁর শ্বশুরবাড়ি। শ্বশুরবাড়িতে পরদেশির মতো আচরণ সইবেন কেন এই গায়ক? সে জন্যই সম্প্রতি যুক্তরাষ্ট্রের নাগরিকত্বের জন্য আবেদন করেছেন এই পপ তারকা।

জাস্টিন বিবার ও হেইলি ব্যাল্ডউইন
জাস্টিন বিবার ও হেইলি ব্যাল্ডউইন

মার্কিন নাগরিকত্ব চাওয়ার মানে এই নয় যে কানাডা থেকে চিরতরে যুক্তরাষ্ট্রে চলে যাবেন জাস্টিন বিবার। দুই দেশেরই নাগরিক থাকতে চান তিনি। তবে যুক্তরাষ্ট্রে বেশির ভাগ সময় কাটান এই গায়ক। মার্কিন মডেল হেইলি ব্যাল্ডউইনকে বিয়ে করার পর শ্বশুরবাড়িতে নিশ্চয়ই তাঁর অধিকার বাড়বে। ফলে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব তাঁর জন্য ভীষণ জরুরি। তা ছাড়া মার্কিন মুলুকে যাতায়াত থেকে বোঝা যায়, সেখানে সময় কাটাতে পছন্দ করেন এই গায়ক। এমনকি দেশটির প্রতি তাঁর দরদও সীমাহীন।

‘গ্রিন কার্ড’ পেলেই নাগরিক হিসেবে যুক্তরাষ্ট্রে বসবাসের অনুমতি পাবেন বিবার। এ জন্য আনুষ্ঠানিকভাবে আবেদন করতে হবে তাঁকে। ফি হিসেবে খরচ হবে ৭০০ মার্কিন ডলার। আবেদনের পর এফবিআই তাঁর ব্যাপারে খোঁজ নেবে, এমনকি দিতে হবে আঙুলের ছাপ। পরে কয়েকজন সরকারি কর্মকর্তার সামনে পরীক্ষায় বসতে হবে তাঁকে। মৌখিক সেই পরীক্ষায় বিবারকে তাঁরা জিজ্ঞেস করবেন যুক্তরাষ্ট্রের ইতিহাস আর সরকারব্যবস্থা সম্পর্কে। এ পরীক্ষার মাধ্যমে বিবারের ইংরেজি ভাষাজ্ঞানও জেনে নেবেন তাঁরা। নিয়মতান্ত্রিক এ পরীক্ষায় পাস করলে বিবারকে শপথ পড়ানো হবে। এ সময় যুক্তরাষ্ট্রের প্রতি অনুগত থাকার অঙ্গীকার করতে হবে জাস্টিন বিবারকে।

জাস্টিন বিবার ও হেইলি ব্যাল্ডউইন
জাস্টিন বিবার ও হেইলি ব্যাল্ডউইন

চাইলে কানাডার নাগরিকত্ব ত্যাগ করতে পারেন জাস্টিন বিবার। তবে সেখান থেকে চলে এলে সেখানকার ১০১ একর জমি ফেলে চলে আসতে হবে তাঁকে। নাগরিকত্ব পেলে যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট দিতে পারবেন তিনি। এমএসএন