ক্যানসারের পর যমজ কন্যার মা

যমজ কন্যার সঙ্গে লিসা রে
যমজ কন্যার সঙ্গে লিসা রে

বলিউড তারকা লিসা রে ক্যানসারে আক্রান্ত হন ২০০৯ সালে। তাঁকে কেমোথেরাপি দেওয়া হয়। আরও নানা চিকিৎসা দেওয়া হচ্ছিল। ওই সময় ‘মা’ ডাক শোনার জন্য ইচ্ছে হয় তাঁর। কিন্তু তা কীভাবে সম্ভব! চিকিৎসকেরা তাঁকে ভরসা দেন, ‘আগে ক্যানসারের চিকিৎসা শেষ হোক, তারপর আপনি অবশ্যই মা হবেন। তবে এই মুহূর্তে তা কোনোভাবেই সম্ভব না।’ সেদিন লিসা রে নাকি খুব কেঁদেছিলেন। কারণ, নিজেকে পরিণত নারী হিসেবে দেখতে চেয়েছিলেন। কিন্তু মা হওয়ার ক্ষমতা তাঁর শরীরে তখন ছিল না।

ক্যানসারের সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত জয়ী হয়েছেন লিসা রে। ‘মা’ ডাক শোনার সেই সাধ রয়ে গেছে এখনো। এবার জানা গেছে, ‘মা’ হয়েছেন লিসা রে। সারোগেসি পদ্ধতিতে তিনি এখন যমজ কন্যার মা।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে খুশির খবর জানালেন লিসা রে। গত জুন মাসে জর্জিয়াতে তাঁর যমজ কন্যার জন্ম হয়েছে। ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, ‘আমার স্ট্রাগলের কথা আপনাদের সঙ্গে শেয়ার করতে চাই। আমার ক্যানসারের লড়াইয়ের কথা আপনারা জানেন। যন্ত্রণার দিনে আপনাদের পূর্ণ সমর্থন পেয়েছি। তাই খুশির মুহূর্তও আপনাদের সঙ্গে ভাগ করে নিতে চাই। আমাদের গল্প, আমাদের লড়াই, অন্য যাঁরা এই পরিস্থিতিতে সন্তান চান, তাঁদের সাহস দেবে।’

লিসা রে আরও লিখেছেন, ‘আমি আর আমার স্বামী জেসন ডেহনি মধ্য চল্লিশে বাবা-মা হয়েছি। হয়তো সামাজিকভাবে বয়সটা বাবা-মা হওয়ার জন্য বেশি। কিন্তু আমাদের জন্য এটাই সঠিক সময়। মাতৃত্ব আমার জীবন বদলে গেছে। এখন সন্তানদের খাওয়ানো, ন্যাপি বদলানো—সবকিছুর জন্য আমি তৈরি।’

লিসা রে জানিয়েছেন, যমজ কন্যার নাম রেখেছেন তাঁরা। তাঁদের এক কন্যার নাম সুফি আর অন্যটির সোলেইল।

২০০৯ সালে ২৩ জুন জানা যায়, ইন্দো-কানাডিয়ান অভিনেত্রী লিসা রে বোনম্যারো ক্যানসারে আক্রান্ত হয়েছেন। এরপর দীর্ঘদিন তাঁর চিকিৎসা হয়েছে। এখন তিনি পুরোপুরি সুস্থ।