সালমানের ওপর খেপেছে আরেক হিন্দু গোষ্ঠী

সালমান খান
সালমান খান

‘লাভরাত্রি’ থেকে ‘লাভযাত্রী’—গত বুধবার নিজেই টুইট করে ছবির নতুন নাম সবাইকে জানিয়েছেন সালমান খান। ছবিতে আয়ুষ শর্মা গুজরাটি তরুণ আর ওয়রিনা হুসেন ব্যালে নৃত্যশিল্পী। নবরাত্রি উৎসবের এক রাতে তাঁদের আলাপ। সেখান থেকেই দুজনের প্রেম। পুরোপুরি রোমান্টিক গল্প। আর তাতেই আপত্তি ভারতের বিভিন্ন ধর্মীয় সংগঠনের। হিন্দুত্ববাদী সংগঠন বিশ্ব হিন্দু পরিষদ ঘোষণা করেছে, সালমান খানকে পেটালে ২ লাখ রুপি পুরস্কার দেওয়া হবে। সালমান খানকে পেটাতে হবে, কারণ ‘লাভরাত্রি’ ছবির প্রযোজক সালমান খান আর প্রযোজনা প্রতিষ্ঠান সালমান খান ফিল্মস। এই ছবির বিরোধিতা করছে হিন্দু হাই এজ। হিন্দুত্ববাদী এই সংগঠনের আগ্রা শাখার প্রধান গোবিন্দ পরাশরসহ অন্য সদস্যরা ‘লাভরাত্রি’ ছবির পোস্টার পুড়িয়েছেন। বিহারের একটি আদালতেও ‘লাভরাত্রি’ ছবির নাম নিয়ে সালমান খান ও তাঁর প্রযোজনা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা হয়েছে।

‘লাভরাত্রি’ ছবিতে অভিনয় করেছেন ওয়রিনা হুসেন ও আয়ুষ শর্মা
‘লাভরাত্রি’ ছবিতে অভিনয় করেছেন ওয়রিনা হুসেন ও আয়ুষ শর্মা

এবার জানা গেছে, তাতেও রক্ষা হয়নি। নতুন নামের বিরুদ্ধে সনাতন ফাউন্ডেশন গুজরাট হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেছে। এই হিন্দু গোষ্ঠীর দাবি, ছবির নাম মোটেই গ্রহণযোগ্য নয় এবং কিছু দৃশ্য অবশ্যই বদলাতে হবে, তা না হলে হিন্দু ধর্মাবেগে আঘাত করার জন্য ছবিটি নিষিদ্ধ করা হোক। ছবির নতুন নাম মেনে নেওয়া যাচ্ছে না। কারণ এখনো সেটা হিন্দু উৎসব নবরাত্রির মতোই শোনাচ্ছে।

আদালতে মামলার বাদী লিখিতভাবে জানিয়েছেন, ছবির নাম অনেক হিন্দুর মনে আঘাত হানতে পারে। নাম পরিবর্তন হলেও ছবির বিষয় ও সংলাপ এখনো একই আছে। বিষয়টি যেকোনো হিন্দু ধর্মাবলম্বী মানুষের কাছে অপমানজনক। নবরাত্রি জনপ্রিয় উৎসব। এই উৎসবের মধ্য দিয়ে ‘লাভরাত্রি’ ছবিতে গুজরাটকে যেভাবে দেখানো হচ্ছে, সে ক্ষেত্রে তা এই রাজ্যেরও মানহানি হতে পারে।

‘লাভরাত্রি’ ছবির দৃশ্যে ওয়রিনা হুসেন ও আয়ুষ শর্মা
‘লাভরাত্রি’ ছবির দৃশ্যে ওয়রিনা হুসেন ও আয়ুষ শর্মা

গত বুধবার গুজরাট হাইকোর্টে জনস্বার্থ মামলার শুনানির সময় প্রযোজক সালমান খান আর প্রযোজনা প্রতিষ্ঠান সালমান খান ফিল্মসের পক্ষে আইনজীবী সনাতন ফাউন্ডেশনের এই দাবিকে ‘অপরিণত’ আখ্যা দেওয়া হয়েছে। এই আইনজীবীর মতে, ছবিটি এখনো চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়নি। এরপর ডিভিশন বেঞ্চের বিচারক জানতে চান, চলচ্চিত্র সেন্সর বোর্ডের সার্টিফিকেট ছাড়া কী করে ছবির প্রোমো রিলিজ হয়? বিচারক আরও মত দেন, প্রয়োজনে এই বেঞ্চ ছবিটি দেখবে।

যখন ছবিটির নাম বদলে ‘লাভরাত্রি’ থেকে ‘লাভযাত্রী’ করা হয়, তখন জানানো হয়, ভারতের চলচ্চিত্র সেন্সর বোর্ডের পরামর্শে নাম বদল করা হয়েছে। ছবিটি মুক্তির পর যদি করনি সেনা কোনো সমস্যা তৈরি করে, তাহলে তখন বাড়তি ঝামেলা তৈরি হবে। যেহেতু সুযোগ আছে, তাই নামটি এখনই বদলে দেওয়া হোক। এরপর সালমান খানসহ ‘লাভরাত্রি’ ছবির পরিচালক অভিরাজ মিনাওয়াল ছবির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেন।

‘লাভরাত্রি’ ছবির দৃশ্যে ওয়রিনা হুসেন ও আয়ুষ শর্মা
‘লাভরাত্রি’ ছবির দৃশ্যে ওয়রিনা হুসেন ও আয়ুষ শর্মা

‘লাভযাত্রী’ ছবির শুটিং হয়েছে গুজরাট ও লন্ডনে। আগামী ৫ অক্টোবর ছবিটি মুক্তি দেওয়ার কথা আছে। এরই মধ্যে ছবিটির টিজার এসেছে। এখানে ‘নবরাত্রি’ উৎসবকে অত্যন্ত রঙিনভাবে ফুটিয়ে তোলা হয়েছে। এই ছবির মধ্য দিয়ে বলিউডে অভিষেক হচ্ছে সালমান খানের বোন অর্পিতা খান শর্মার স্বামী আয়ুষ শর্মা ও নায়িকা ওয়রিনা হুসেনের। ওয়রিনার বাবা ইরানের বাসিন্দা, আর মা আফগান। এই টিজার দেখেই ছবিটি নিয়ে সমালোচনা ও মামলা করা হয়েছে।