আশা ও অমিতের 'আগমনী গান'

আশা ভোঁসলে ও অমিত কুমার। ছবি: ভাস্কর মুখার্জি
আশা ভোঁসলে ও অমিত কুমার। ছবি: ভাস্কর মুখার্জি

একসময় কলকাতার শারদীয় দুর্গাপূজার অন্যতম আকর্ষণ ছিল নামী সব শিল্পীর ‘পূজার গান’ শিরোনামের অ্যালবাম। সেই গানের অনেক শ্রোতা ছিল। সংগীতপ্রেমীরা প্রতিবছর অপেক্ষা করতেন এমনই নতুন নতুন গানের জন্য। কোন শিল্পী এবার কোন গান নিয়ে আসছেন, গানগুলো কেমন হয়েছে, কার গান হিট হচ্ছে—এসব ছিল আলোচনার বিষয়। আর সেই সব অ্যালবাম খুব বিক্রি হতো। এখন অবশ্য সেই পূজার গানের কদর নেই। কেউ আর অপেক্ষা করে বসে থাকে না। তবুও কিছু শিল্পী এখনো পূজা উপলক্ষে গানের অ্যালবাম বের করেন।

এবার জানা গেছে, পূজা উপলক্ষে ‘আগমনী গান’ নিয়ে এসেছে কলকাতার নাকতলা উদয়ন সংঘ। এই আগমনী গানে কণ্ঠ দিয়েছেন আশা ভোঁসলে আর অমিত কুমার। গানটি লিখেছেন গীতিকার উৎপল দাস আর সুর দিয়েছেন শিলাদিত্য রাজ। গানটির প্রথম দুটি লাইন—‘এবার পুজোয় এলাম ফিরে আবার কলকাতায়/ সুরে তুমি গানে তুমি’।

নাকতলা উদয়ন সংঘের অন্যতম কর্মকর্তা কাউন্সিলর বাপ্পাদিত্য দাশগুপ্ত বলেছেন, ‘নতুন প্রজন্মের কাছে দুর্গার আগমনী গানকে পৌঁছে দেওয়ার জন্য নাকতলা উদয়ন সংঘের এবারের এই প্রয়াস। আর এই গানের মধ্য দিয়ে সংগীতপ্রেমীরা নতুন করে খুঁজে পাবেন আশা-কিশোর আর অমিতকে এবারের কলকাতার পুজোয়।’