প্রথম আলো অনলাইনে শাওন গানওয়ালার গান

সাজ্জাদ হোসেন ‘শাওন গানওয়ালা’
সাজ্জাদ হোসেন ‘শাওন গানওয়ালা’

‘আজ থেকে ১১ বছর আগে ব্যান্ডের গান গাইতাম। তখন “প্লাই” নামে আমার একটা গানের দল ছিল। গানের এই দলটির কার্যক্রম ছিল দুই বছর। এরপর নিজের একক গানের ক্যারিয়ার নিয়ে ভাবতে শুরু করি। মিশ্র অ্যালবামে গেয়েছি। পাঁচ বছরে এক ডজন মিশ্র অ্যালবামে গাওয়ার পর প্রথম একক গানের অ্যালবাম প্রকাশ করেছি।’ বললেন নতুন প্রজন্মের শিল্পী সাজ্জাদ হোসেন। সবার কাছে তিনি ‘শাওন গানওয়ালা’ নামে পরিচিত।

২০১৫ সালের শেষ দিকে নিজের গাওয়া ‘ইচ্ছে মানুষ’ গান দিয়ে পরিচিতি পান শাওন। এখন গান নিয়েই আছেন। ছোটবেলা থেকেই সংগীতের সঙ্গে তাঁর প্রেম। পড়াশোনাও সংগীত নিয়ে, নজরুলসংগীতে স্নাতক ও স্নাতকোত্তর করেছেন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি থেকে। ঢাকার একটি ইংরেজি মাধ্যম স্কুলে ছোটদের গান শেখান।

প্রথম আলো অনলাইনে ‘গানবাজ’ অনুষ্ঠানে এবার গান করবেন শাওন গানওয়ালা। কাল বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় প্রথম আলোর ফেসবুক পেজে অনুষ্ঠানটি সবাই সরাসরি দেখতে পাবেন। পরে অনুষ্ঠানটি যে-কেউ নিজেদের পছন্দমতো সময়ে দেখতে পাবেন প্রথম আলোর ওয়েব পেজ আর ইউটিউব চ্যানেলে। শোনা যাবে এবিসি রেডিওতে শুক্রবার বিকেল চারটায়।

সাজ্জাদ হোসেন ‘শাওন গানওয়ালা’
সাজ্জাদ হোসেন ‘শাওন গানওয়ালা’

‘গানবাজ’ অনুষ্ঠানে অংশ নেওয়া প্রসঙ্গে শাওন বলেন, ‘প্রথম আলোর এই আয়োজনের একটি অনুষ্ঠান দেখেছি। ভাবনাটা ভালো লেগেছে। আমাকেও অনুষ্ঠানটিতে আমন্ত্রণ জানানো হয়েছে। অনুষ্ঠানে আমার নিজের গাওয়া গানগুলো করব। নজরুলসংগীত ও রবীন্দ্রসংগীত গাওয়ার ইচ্ছা আছে।’

অডিও মাধ্যমে গাওয়ার পাশাপাশি নাটকেও নিয়মিত গাইছেন শাওন। ‘ছুঁয়ে দিলে মন’ সিনেমায় একটি গানেও কণ্ঠ দিয়েছেন বলে জানান তিনি। গানের পাশাপাশি একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন শাওন। বলেন, ‘দুটোই বেঁচে থাকার জন্য। “ইচ্ছে মানুষ” গানটি দিয়ে শ্রোতারা আমাকে চিনেছেন। অবশ্য এর আগেও কয়েকটি গান বেশ ভালো ছিল, কিন্তু শ্রোতাদের কাছে তখন অতটা জনপ্রিয়তা পায়নি। পরে অবশ্য “নিমন্ত্রণ” ও “স্পর্শ করি তোমায়” গান দুটির জন্য অনেক অনুরোধ পেয়েছি।’